Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পরিবেশবান্ধব কর্মকাণ্ডে যুবকদের আত্মনিয়োগ করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২৩ ১৮:৩৩

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যুবকরাই জাতির প্রধান চালিকাশক্তি। তাই দারিদ্র্য বিমোচন ও টেকসই উৎপাদনে যুবকদের স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসতে হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যুব সমাজকে পরিবেশবান্ধব কর্মকাণ্ডে আত্মনিয়োগ করতে হবে।

মঙ্গলবার (১৮ জুলাই) ৬৪ জেলার সর্বোত্তম যুব সংগঠনের প্রতিনিধিদের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে স্পিকার এসব কথা বলেন। এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় যুবকল্যাণ তহবিল থেকে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য নির্বাচিত যুব সংগঠনের প্রতিনিধিদের মধ্যে চেক বিতরণ করেন তিনি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব কাজী মোস্তাক জহির। এছাড়া বিশেষ অথিতি হিসেবে মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান এবং ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম বক্তব্য দেন।

‘এ স্বাধীনতা পূর্ণ হবে না যদি এদেশের মানুষ ও যুবকরা চাকরি না পায় বা কাজ না পায়’- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই কথার উদ্ধৃতি করে শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু আজীবন শোষিত বঞ্চিত মানুষের জন্য সংগ্রাম করেছেন বলেই কর্মঠ যুব সমাজ গঠনের মতো বাস্তবধর্মী চিন্তা করতে পেরেছিলেন।’

স্পিকার বলেন, ‘যুব উন্নয়ন অত্যন্ত প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ। তবে যুবকদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি কাজের জন্য প্রয়োজনীয় রিসোর্সও সরবরাহ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুবকদের দক্ষতা বৃদ্ধি এবং দক্ষ যুবকদের কর্মে অন্তর্ভুক্ত করার জন্য বিভিন্ন অনুদান প্রদান করে আসছেন। এজন্য অত্যন্ত বাজেটও প্রণয়ন করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ৯০০টি যুব সংগঠনের মধ্যে ৪৫৮টি নারী সংগঠনসহ প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের সংগঠনকেও অনুদান দেওয়া হচ্ছে, যা একটি অনন্য উদ্যোগ। পাঁচ কোটি কর্মক্ষম জনগোষ্ঠীর এই মানবসম্পদকে এমনভাবে প্রস্তুত করতে হবে যেন নারী-পুরুষ একইসঙ্গে অগ্রসর হতে পারে। তাহলেই আমরা স্মার্ট বাংলাদেশের সম্পূর্ণ সুবিধা নিতে সক্ষম হব।’

প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলে বলেন, “কোভিড-১৯ মহামারিতে যারা সমাজে ভলান্টারি সেবা দিয়েছেন তাদের ২০২২ সালে ‘শেখ হাসিনা ভলান্টিয়ার অ্যাওয়ার্ড’ প্রধান করা হয়েছে। ভলান্টিয়ার সার্ভিসের জন্য পুরস্কার প্রদান এখনো চলমান রয়েছে। শেখ হাসিনা যুব উন্নয়ন ইন্সটিটিউট’র ডিপ্লোমা কোর্সের মাধ্যমে যুবকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।”

যুবকল্যাণ তহবিল থেকে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য নির্বাচিত ৯০০টি যুব সংগঠনকে মোট ৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকার প্রকল্পভিত্তিক অনুদান প্রদান করা হয়। এ সময় যুব কল্যাণ তহবিলের কার্যক্রমের ওপর একটি অডিও ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। অনুষ্ঠান শেষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্পিকারকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এ অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জাকিয়া তাবাসসুম জুঁই, প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মূখ্য সচিব ড. মো. আব্দুল করিম, বিকেএসপির মহাপরিচালক, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং যুব উন্নয়ন অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা, দেশের ৬৪ জেলা থেকে আগত যুব সংগঠক ও প্রতিনিধি, আমন্ত্রিত অতিথিরা ও গণ্যমান্য ব্যক্তিরাসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর