Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামুর রাখাইন সাংস্কৃতিক কেন্দ্র থেকে বিজিবি সরানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২৩ ২২:৩৯

ঢাকা: কক্সবাজারের রামুর রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্র থেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ক্যাম্প সরিয়ে নেওয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সেজন্য এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার কথা বলা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) একাদশ জাতীয় সংসদের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫তম বৈঠকে এই সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এমপি সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, সাগুফতা ইয়াসমিন এবং শেরীফা কাদের অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, সভায় একাদশ জাতীয় সংসদের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠক থেকে ৩৩তম বৈঠক পর্যন্ত সিদ্ধান্ত ও সুপারিশগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে জানানো হয়।

এ ছাড়া বৈঠকে শিল্পকলা একাডেমির জেলা পর্যায়ের কমিটি নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার লক্ষ্যে একটি নীতিমালা তৈরি এবং বৃহত্তম রংপুরকে আঞ্চলিক লোক সংগীত অঞ্চল হিসেবে ঘোষণায় যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। পাশাপাশি বাংলাদেশ জাতীয় জাদুঘরে দেশের সব ক্ষুদ্র নৃ-গোষ্ঠী দ্বারা উৎপাদিত পণ্যসামগ্রী বিক্রির লক্ষ্যে একটি বিক্রয় কেন্দ্র চালুর ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদফতর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর, প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালকরা, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

বিজিবি রাখাইন সাংস্কৃতিক কেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর