Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও বন্ধ রামপাল বিদ্যুৎকেন্দ্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২৩ ১৬:২৯

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র, ছবি: সারাবাংলা

বাগেরহাট: আবারও কয়লাভিত্তিক রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়েছে। টারবাইনে ত্রুটির কারণে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন ও সরবরাহ বন্ধ রয়েছে। বর্তমানে টারবাইন মেরামতের কাজ চলছে। দুই-একদিনের মধ্যেই ফের কেন্দ্রটির উৎপাদন ও বিদ্যুৎ সরবরাহ চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বুধবার (১৯ জুলাই) রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. আনোয়ারুল আজিম এ তথ্য নিশ্চিত করেন। এর আগে, একই কারণে গত ৩০ জুন রাত ৮টা ৪৬ মিনিটে প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়েছিল। এরপর ত্রুটি সারিয়ে গত ১০ জুলাই সন্ধ্যা ৭টায় আবারও উৎপাদন শুরু হয়।

ডিজিএম আনোয়ারুল আজিম জানান, টারবাইন ত্রুটির কারণে গত রোববার (১৬ জুন) দুপুর ১টা ৪৩ মিনিটে থেকে কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। বর্তমানে ‘ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড’র প্রকৌশলীরা টারবাইন ক্রুটির মেরামতের কাজ করছেন। মেরামত শেষে আগামী দুই-একদিনের মধ্যেই কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন ও উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।
তিনি বলেন, ‘এখানে কয়লার সংকট নেই। কেন্দ্রটিতে বর্তমানে ৫০ হাজার মেট্টিক টন কয়লা মজুদ রয়েছে। চলতি মাসের শেষের দিকে ইন্দোনেশিয়া থেকে ১ লাখ মেট্টিক টন কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরে ভিড়বে।’

এর আগে, গত ৩০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত কেন্দ্রটির রক্ষণাবেক্ষণ কাজের জন্য বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ বন্ধ থাকে। রক্ষণাবেক্ষণের কাজ শেষে গত ১০ জুলাই চালু হয় কেন্দ্রটি। চালু হওয়ার ছয় দিনের মাথায় কেন্দ্রটির টারবাইন ত্রুটির কারণে ১৬ জুলাই থেকে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ উৎপাদন। এর আগেও কয়লার সংকট, যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণের কারণে কয়েক দফায় বন্ধ থাকে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র।

১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় গত বছরের ২৩ ডিসেম্বর। আর দ্বিতীয় ইউনিটটি চলতি বছরের সেপ্টেম্বরে উৎপাদন যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

সারাবাংলা/ডিএম/এনএস

টপ নিউজ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর