Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতার বিকল্প নেই: মেয়র আতিক

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২৩ ১৬:৫৮

ফাইল ছবি

ঢাকা: ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এসময় তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন যে সব বাসা-বাড়িতে নির্মাণ কাজ চলছে তা পরিষ্কার-পরিচ্ছন্ন না রাখলে কাজ বন্ধ করে দেওয়া হবে।

বুধবার (১৯ জুলাই) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে এ সংক্রান্ত বৈঠকে এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, রাজধানীর জাপান গার্ডেন সিটিতে গিয়েছিলাম সেখানে এডিসের লার্ভা মিলেছে। পেট্রোবাংলার গাড়ির রাখার পাশে ড্রেনে লার্ভা পেয়েছি। যমুনা অয়েলে সিলগালা স্থানে আরো বেশী খারাপ অবস্থা দেখেছি। সেখানেও লার্ভা পাওয়া গেছে। বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনে (বিটিএমসি) গিয়ে দেখি ভয়ংকর অবস্থা। সেদিন আমার এই পরিদর্শনের সময় সঙ্গে যে সাংবাদিক বন্ধুরা ছিলেন তারা পরবর্তীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে শুনেছি। এই হলো পরিস্থিতি।

তিনি বলেন, সবাইকে বাসা-বাড়ির আঙিনা পরিষ্কার করতে হবে। আমরা আমাদের কাজ চালিয়ে যাচ্ছি। আমরা উত্তর সিটি করপোরেশ এলাকায় একটা কল সেন্টারের ব্যবস্থা করেছি। সেটা থেকে ব্যবহারে বেশ সাড়া পাওয়া যাচ্ছে। এসএমএসের মাধ্যমে প্রচার করা হচ্ছে। আমি শিক্ষা মন্ত্রীকে নিয়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েছি। ধর্ম প্রতিমন্ত্রীকে নিয়ে সব মসজিদে গিয়েছি। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে মিটিং করেছি, অনুরোধ করেছি।

ডেঙ্গু প্রতিরোধে সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র আরও বলেন, গত ১১ দিনে এক কোটি ১১ লাখ টাকা জরিমানা করেছি। এত জরিমানা এডিসের জন্য আগে কখনো হয়নি মনে হয়।

আমরা একটা মেসেজ দিতে চাই সবাই নিজ নিজ বাসা-বাড়ি পরিষ্কার করুন। যারা নতুন ভবন তুলছেন তারা নিয়মিত পরিষ্কার রাখবেন, অনথ্যায় কাজ বন্ধ করে দিতে বাধ্য হবো।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে মশার কামড় ক্ষতিকর সেটা নিয়ে এক লাখ বই তৈরি করেছি। তা সব কিন্ডারগার্টেন স্কুলে দেওয়া হবে, তারা তা পূরণ করে দেবে। শিক্ষা মন্ত্রণলয় থেকেও উদ্যোগ নেওয়া উচিত। আমরা চাইলে সরকারি বেসরকারি ফোন কোম্পানিগুলো ব্যবহার করা যেতে পারে। প্রত্যেক ফোনের মাধ্যমে টেক্সট পাঠাতে হবে।

নাগরিকদের উদ্দেশ্যে ডিএনসিসি মেয়র বলেন, পাঁচ লাখ টাকা জরিমানা না দিয়ে ৫০০ টাকার ওষুধ ছিটানো গেলে বেশি উপকৃত হবেন।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর