Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় সর্ব্বোচ মৃত্যুর রেকর্ড

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২৩ ২০:১৬

ঢাকা: দেশে মঙ্গলবার (১৮ জুলাই) থেকে বুধবার (১৯ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে ১৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। এটা বাংলাদেশের ইতিহাসে একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার সর্বোচ্চ সংখ্যা।

চলতি মৌসুমে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪৬ জন। ২০০০ সালে প্রথমবারের মতো ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে বিগত ২৩ বছরে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে ২৪ ঘণ্টায় কোনোবারই ১৯ জনের মৃত্যুর ঘটনা ঘটেনি।

দেশের বিভিন্ন হাসপাতালে মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ৮টা থেকে বুধবার (১৯ জুলাই) পর্যন্ত এক হাজার ৭৯২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৯২২ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন ৮৭০ জন।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে ২৫ হাজার ৭৯২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

বুধবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে এখন পর্যন্ত ২৫ হাজার ৭৯২ জন ডেঙ্গু আক্তান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ১৬ হাজার ৩৯৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৯ হাজার ৩৯৪ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট পাঁচ হাজার ৫৫২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে তিন হাজার ৩৭০ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে দুই হাজার ১৮২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ হাজার ৯৪ জন। এর মাঝে ঢাকায় ১২ হাজার ৯১৫ এবং ঢাকার বাইরে সাত হাজার ১৭৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন— উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী গতবছর ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ছিল ২৮১ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার ৩৮২ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার বাইরে ছিলেন ২৩ হাজার ১৬২ জন।

সারাবাংলা/এসবি/এমও

টপ নিউজ ডেঙ্গু মৃত্যুর রেকর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর