Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপকূলে বায়ু বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগের আগ্রহ ডেনমার্কের

সারাবাংলা ডেস্ক
১৯ জুলাই ২০২৩ ২০:৫৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেনের সাক্ষাৎ, ছবি: বাসাস

ঢাকা: বাংলাদেশে সমুদ্র উপকুলবর্তী এলাকায় বায়ু বিদ্যুৎ উৎপাদনে ১৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ডেনমার্ক।

বুধবার (১৯ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে দেশটির রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন এই আগ্রহের কথা জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ডেনমার্ক সমুদ্র উপকুলবর্তী এলাকায় বায়ু শক্তি উৎপাদনে বাংলাদেশে ১৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহী।’

জবাবে বাংলাদেশের উন্নয়নে ডেনমার্কের মতো বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সহায়তা কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও বলেন, সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হয়েছে, যেখানে দেশি-বিদেশি উভয় ধরনের বিনিয়োগ প্রয়োজন।

প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রদূত বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে ৫০ বছরের উন্নয়ন অংশীদারিত্বের প্রশংসা করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। শেখ হাসিনা বলেন, সরকার দেশে দারিদ্র্যের হার অনেকাংশে কমিয়ে এনেছে। নারীদের খেলাধুলার উন্নয়নে জোর দিয়েছে।

ডেনমার্কের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ বিশ্বব্যাপী আইসিটি খাতে ষষ্ঠ বৃহত্তম রফতানিকারক। এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের আইসিটি খাত ও দ্রুত এগিয়ে যাচ্ছে।

দুই দেশ মানব উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে পারে উল্লেখ করে পিটারসেন বলেন, ‘আমরা সহযোগিতার মাধ্যমে অনেক কিছু অর্জন করেছি।

উন্নয়ন অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রীকে কিছু বই উপহার দেন বিদায়ী রাষ্ট্রদূত। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র: বাসস

সারাবাংলা/এনএস

ডেনমার্ক বায়ু বিদ্যুৎ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর