Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে বিকাশের সহায়তায় বইপড়া কর্মসূচি সম্প্রসারণ

সারাবাংলা ডেস্ক
১৯ জুলাই ২০২৩ ২১:১৪

ঢাকা: দেশের শীর্ষস্থানীয় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের সহায়তায় সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার ৮টি স্কুলের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের মাধ্যমে সম্প্রতি বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সম্প্রসারণ করা হয়েছে।

সিরাজগঞ্জের হৈমবালা বালিকা উচ্চ বিদ্যালয়, জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয়, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়, গৌরী আরবান গার্লস হাইস্কুল এবং সিরাজগঞ্জ কালেক্টরেট স্কুল এন্ড কলেজ। অন্যদিকে টাঙ্গাইলের মধুপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, মধুপুর শহীদ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয় এবং মধুপুর রাণী ভবানী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে বইপড়া কর্মসূচি সম্প্রসারণ করা হয়েছে। বুধবার (১৯ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিকাশ।

সিরাজগঞ্জ শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, আর টাঙ্গাইলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন টাঙ্গাইলের মধুপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার শামীমা ইয়াসমীন। এছাড়াও, সিরাজগঞ্জ সদর উপজেলার মাধ্যমিক শিক্ষাকর্মকর্তা এলিজা সুলতানা এবং টাঙ্গাইলের মধুপুর উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রশিদ নিজ নিজ জেলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দুটি অনুষ্ঠানেই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি এন্ড হেড অব রেগুলেটরি এন্ড করর্পোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের হুমায়ুন কবির। অনুষ্ঠান দুটির সভাপতিত্ব করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন।

অনুষ্ঠান দুটিতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থী এবং স্কুল কর্তৃপক্ষের হাতে বই তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। এছাড়াও শিক্ষার্থীদের জন্য ছিল কুইজ প্রতিযোগিতা, যেখানে প্রায় ৭০০ শিক্ষার্থী অংশ নেয়। কুইজে বিজয়ী ৬০ জন শিক্ষার্থী আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে পুরস্কার হিসেবে গ্রহণ করে মূল্যবান বই।

আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে নয় বছর যাবৎ এই বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে। এই কার্যক্রমের আওতায় অংশ নেয়া প্রায় ৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে এখন পর্যন্ত প্রায় তিন লাখের মতো বই বিতরণ করেছে বিকাশ, যার মাধ্যমে অন্তত ৩০ লাখ পাঠক উপকৃত হয়েছে। এবছর এই কার্যক্রমে যুক্ত হওয়া বইয়ের সংখ্যা ৩৩,৬০০।

শিক্ষার্থীদের পাঠ্য-পুস্তকের বাইরেও বই পড়ার অভ্যাস তৈরির মাধ্যমে পরিপূর্ণ ও আলোকিত মানুষ গড়ে তোলার উদ্দেশ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দেশজুড়ে বইপড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। এই উদ্দেশ্যকে আরও প্রসারিত ও কার্যকরী করতে গত ৯ বছর ধরে এই কর্মসূচির সঙ্গে যুক্ত রয়েছে বিকাশ।

সারাবাংলা/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর