Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি কর্মকর্তাদের আয়করে আরও সুবিধা দিয়ে প্রজ্ঞাপন

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২৩ ২২:০৭

ঢাকা: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আয়করে আরও সুবিধার ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর ফলে সরকারি চাকরিজীবীরা এখন থেকে আরও এক ধাপ আয়কর সুবিধা পাবেন।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড থেকে জারি হওয়া এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষর করা প্রজ্ঞাপনে বলা হয়, নতুন আয়কর আইনের আলোকে ২০২৩ এর ৭৬ ধারার ক্ষমতাবলে সরকারি বেতন আদেশভুক্ত কর্মচারীদের সরকারের দেওয়া মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস- যে নামেই অভিহিত হোক না কেন, অবসরকালে প্রদত্ত লাম্পগ্র্যান্টসহ কেবল সরকারি বেতন আদেশে উল্লিখিত অন্যান্য ভাতা ও সুবিধায় পাওয়া অর্থকে আয়কর থেকে অব্যাহতি দেওয়া হলো।

এদিকে নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, বাড়ি ভাড়ার ক্ষেত্রে এক তৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবেও কর ছাড় পাওয়া যাবে। বাড়ি ভাড়ায় মূল বেতনের ৫০ শতাংশ অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হবে না। চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০ শতাংশ অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর নেই। অবশ্য বাড়িভাড়া ও চিকিৎসা ভাতায় এমন ছাড় সব চাকরিজীবী করদাতা পান।

এছাড়া সরকারি কর্মকর্তাদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় আরও আছে বৈশাখী ভাতা, শিক্ষা সহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।

এর আগে, সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ দিয়ে গতকাল মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এর ফলে চাকরিরত সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা ন্যূনতম ১ হাজার টাকা এবং পেনশনভোগীরা ন্যূনতম ৫০০ টাকা পাবেন বিশেষ সুবিধা পাবেন।

সারাবাংলা/এসজে/এমও

আয়কর প্রজ্ঞাপন সরকারি কর্মকর্তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর