Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্যান ফাঁকা, সড়ক বন্ধ করে বিএনপির মিছিল, দুর্ভোগ চরমে

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ জুলাই ২০২৩ ১৫:৪৯

ঢাকা: বিএনপির ‘তারুণ্যের সমাবেশ’-এর মূল ভেন্যু ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৯০ ভাগ জায়গা ফাঁকা পড়ে থাকলেও শাহবাগ-মৎস্যভবন-প্রেসক্লাব-সেগুনবাগিচা সড়ক বন্ধ করে স্লোগান দিচ্ছেন নেতা-কর্মী সমর্থকেরা। এতে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে।

শনিবার (২২ জুলাই) দুপুর ২টার পর সোহরাওয়ার্দী উদ্যানের তিন নেতার মাজার সংলগ্ন গেট দিয়ে ভেতরে ঢুকে দেখা যায়, তারুণ্যের সমাবেশের মূল মঞ্চের পেছনের অংশ এবং আশপাশের এলাকা একেবারে ফাঁকা। সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৬০ লাখ বর্গফুটের ব্যবহারযোগ্য জায়গা পেছনে রেখে ৫০/৬০ হাজার বর্গফুট জায়গা সমাবেশস্থল হিসেবে ব্যবহার করছে বিএনপি।

বিজ্ঞাপন

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট সংলগ্ন উদ্যানের এ অংশটুকু বৃক্ষশোভিত হওয়ায় এর বাইরে কেউ যাচ্ছে না অথবা মঞ্চ বরাবর বাঁশ ও কাপড় দিয়ে প্রতিবন্ধক বেষ্টনী তৈরি করে রাখায় কেউ যেতে পারছে না। মঞ্চ থেকে বারবার ঘোষণা দেওয়া হচ্ছে, মঞ্চের পেছনে নেতা-কর্মী, সমর্থকদের না যাওয়ার জন্য।

ফলশ্রুতিতে সমাবেশে যোগ দিতে আশা অধিকাংশ কর্মী, সমর্থক সোহরাওয়ার্দী উদ্যানের সামনের সড়কে অবস্থান নিয়েছে। তারা সড়ক অবরোধ করে মিছিল দেওয়ায় শত শত যানবাহন আটকা পড়ে আছে। যানবাহনে থাকা হাজার হাজার সাধারণ যাত্রী পড়েছে চরম দুর্ভোগে।

সরেজমিন ঘুরে দেখা গেছে শাহবাগ মোড় থেকে মৎসভবন, মৎসভবন মোড় থেকে কদম ফোয়ারা এবং শিল্পকলা একাডেমির এক নম্বর গেট থেকে তিন নম্বর গেট পর্যন্ত বিএনপির নেতা-কর্মী, সমর্থকেরা বন্ধ করে রেখেছে। আশপাশে ফাঁকা জায়গা পড়ে থাকলেও সড়কের মাঝখানে দাঁড়িয়ে স্লোগান দিচ্ছে তারা। ফলে যানবাহনে থাকা যাত্রীসহ পায়ে হাঁটা সাধারণ পথচারীরা পড়েছেন চরম দুর্ভোগে।

বিজ্ঞাপন

উল্লেখিত সড়ক ও স্থানগুলোতে পুলিশ সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেলেও জনদুর্ভোগ দূর করার ব্যাপারে তাদের মধ্যে কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি। তাদের এই নির্বিকার অবস্থানের কারণে যানবাহনে আটকে পড়া যাত্রীদের অনেকেই পায়ে হেঁটে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। কিন্তু সড়ক ও ফুটপাথে বিএনপি নেতাকর্মীদের জটলা ঠেলে সামনে এগোনো রীতিমতো অসম্ভব হয়ে পড়েছে।

অবশ্য জনদুর্ভোগ বাড়ার পেছনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং প্রশাসনের দায়ও কম নয় বলে মনে করছেন সাধারণ মানুষ। তারা বলছেন, উদ্যানে সমাবেশের অনুমতি দিয়ে চারুকলা গেট, টিএসসি গেট, রমনা কালী মন্দির গেট বন্ধ করে রাখায় বিএনপির নেতা-কর্মী, সমর্থকেরা ভেতরে সহজে প্রবেশ ও বের হতে পারছে না। ফলে তারা সড়কে অবস্থান করছে। অনেকেই আবার বলছেন, অতীতেও যতবার এখানে সমাবেশ করেছে বিএনপি, ততবার মূল ভেন্যু ফাঁকা রেখে সড়ক বন্ধ করে রেখেছে তারা।

সারাবাংলা/এজেড/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর