Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কুলে অনুপস্থিত শিক্ষকের তালিকা প্রতিদিন জানানোর নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ জুলাই ২০২৩ ১৬:৪৫

ঢাকা: ছুটি ছাড়া স্কুলে অনুপস্থিত শিক্ষকদের তালিকা এবার প্রতিদিন জানানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

মাউশির ঢাকা অঞ্চলের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) এ এস এম আব্দুল খালেকের সই করা আদেশে বলা হয়, অননুমোদিতভাবে (ছুটি ছাড়া) কোনো শিক্ষক প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকলে তার তালিকা প্রতিদিন পাঠাতে হবে।

এতে আরও বলা হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক/সহকারী শিক্ষক ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে রোববার (২৩ জুলাই) অননুমোদিতভাবে অনুপস্থিত রয়েছেন, তাদের নামের তালিকা সোমবার (২৪ জুলাই) বেলা ১১টার মধ্যে পাঠানোর নির্দেশ দেওয়া হলো।

আদেশের এ অনুলিপি ঢাকা অঞ্চলের সব জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে বলেও জানান আব্দুল খালেক।

এর আগে, গত ২৩ জুলাই ছুটি ছাড়া প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ৩৪ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেয় মাউশি।

আরও পড়ুন: অনুপস্থিত থাকায় ৩৪ শিক্ষককে মাউশির শোকজ

মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত নোটিশে বলা হয়, গত জুন মাসে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তারা ডিজিটাল মনিটরিং সিস্টেমের মাধ্যমে পূর্ব ঘোষণা ছাড়াই শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করেন। সেখানে ছুটি ছাড়াই অননুমোদিতভাবে বিদ্যালয়ে শিক্ষকদের অনুপস্থিতির বিষয়টি পরিলক্ষিত হয়েছে। পরিদর্শনকালে ৩৪ জন শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকতে দেখা যায়নি। অধিদফতরের মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইং থেকে মাধ্যমিক উইংয়ে এ সংশ্লিষ্ট প্রতিবেদন পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে উপস্থিত না থাকার সুস্পষ্ট কারণ মাউশিতে পাঠাতে হবে। শোকজ পাঠানো প্রতিষ্ঠানের মধ্যে রংপুর অঞ্চলের ১০ জন শিক্ষক অনুপস্থিত ছিলেন। বাকিরা হলেন- রাজশাহীর সাতজন, খুলনা অঞ্চলের পাঁচজন, ঢাকা অঞ্চলের চারজন, ময়মনসিংহ অঞ্চলের তিনজন, কুমিল্লা অঞ্চলের দুইজন, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট অঞ্চলের একজন।

উল্লেখ্য, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে গত ১১ জুলাই থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির ব্যানারে শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান। কর্মসূচি শুরু করে। এরই মধ্যে গত ১১ জুলাই শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বেসরকারি শিক্ষক নেতারা। শিক্ষামন্ত্রী জাতীয়করণের বিষয়ে দুই কমিটি করে দেওয়ার ঘোষণা দেন। একই সঙ্গে গত ২০ জুলাই থেকে শুরু হওয়া গ্রীষ্মকালীন ছুটিও বাতিল করা হয়। এরপর লাগাতার অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়ে তারা প্রেসক্লাবের সামনে অবস্থান করেন।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর