Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূর্ব তিমুরের জব পোর্টাল তৈরির কাজ পেল ড্রিম৭১

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২৩ ২৩:৫১

ঢাকা: প্রশান্ত মহাসাগরীয় দেশ পূর্ব তিমুরের তরুণদের জন্য সরকারি জব পোর্টাল তৈরির কাজ পেয়েছে বাংলাদেশের সফটওয়্যার প্রতিষ্ঠান। ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এই কাজ পেয়েছে। এর আগে, প্রতিষ্ঠানটি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কাজ সুনামের সঙ্গে শেষ করেছে। বুধবার (২৬ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের শীর্ষ স্থানীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেডের সঙ্গে পূর্ব তিমুরের সরকারি জব পোর্টাল তৈরির জন্যে চুক্তি সই করেছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি-পুর্ব তিমুর (ইউএনডিপি-পুর্ব তিমুর)। ইউএনডিপি পূর্ব তিমুরের আওতাধীন ‘যুবকদের কর্মসংস্থান এবং দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের আওতায় এই চুক্তি সই হয়।

উল্লেখ্য, এটি পূর্ব তিমুর ইউএনডিপি অফিসের সঙ্গে ড্রিম৭১ এর এটি তৃতীয় প্রজেক্ট। এর আগেও ইউএনডিপি’র আরও দু’টি প্রকল্পের আওতায় পূর্ব তিমুরের শিক্ষা মন্ত্রণালয়ের জন্যে মোবাইল গেমস এবং পার্লামেন্টের জন্যে সফটওয়্যার তৈরি করেছিল দেশের এই প্রতিষ্ঠানটি। পূর্ব তিমুর ছাড়াও ইউএনডিপি-বাংলদেশ এবং ইউএনডিপি-তুরস্ক অফিসের সঙ্গেও সফটওয়্যার নির্মাণের কাজ করেছে দেশের এই প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সরকারি জব পোর্টাল তৈরির জন্য গত মে মাসে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি-পুর্ব তিমুর থেকে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে বিশ্বের বিভিন্ন দেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক কোম্পানি অংশ নেয়। সকলকে পেছনে ফেলে কারিগরি ও আর্থিক প্রস্তাবের ভিত্তিতে প্রকল্পের কাজটি জিতে নেয় ড্রিম৭১।

প্রশান্ত মহাসাগরীয় দেশ পূর্ব তিমুরের শতকরা ৭৪ ভাগের বেশি মানুষের গড় বয়স ৩৫ এর নিচে, যার মধ্যে শতকরা ২০.৩ শতাংশ বেশি মানুষ কর্মসংস্থাহীন রয়েছে। শ্রমবাজারের চাহিদা মেটাতে দক্ষ মানবসম্পদ তৈরির জন্য পূর্ব তিমুর সরকার বেশকিছু উদ্যোগ নিয়েছে যার অন্যতম হলো এই জব পোর্টালটি তৈরি করা। মূলত চাকরিদাতা এবং চাকরিগ্রহীতার মধ্যে সেতুবন্ধন তৈরি করাই হবে এই প্রকল্পের উদ্দেশ্য। পোর্টাল তৈরির পাশাপাশি এন্ড্রয়েড এবং আইফোনের জন্যে অ্যাপও তৈরি করা হবে এই চুক্তির আওতায়।

পূর্ব তিমুর ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ভূটান, নেদারল্যান্ড, যুক্তরাজ্য, আরব আমিরাত, আফগানিস্থান ও লিথুনিয়াসহ বিশ্বের ১৫টিরও বেশি দেশে সফটওয়্যার সরবারহ করেছে বাংলাদেশের এই প্রতিষ্ঠানটি। বাংলাদেশেও অনেক সরকারি বড় বড় প্রকল্পের কাজ করছে ড্রিম৭১।

উল্লেখ্য, বিগত কয়েক বছরে বাংলাদেশ থেকে সফটওয়্যার রফতানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বেসিসের সূত্র মতে, ২০২২-২৩ অর্থবছরে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার রফতানি করেছে দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

জব পোর্টাল পূর্ব তিমুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর