Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নওগাঁয় জেএমবির পলাতক জঙ্গি গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ জুলাই ২০২৩ ১৩:৩৪

নওগাঁ: নওগাঁর সাপাহার থেকে আরিফ হোসেন (২৭) নামে এক জঙ্গিকে গ্রেফতার করেছে র‌্যাব। তিনি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি)  শীর্য নেতা এবং দাওয়াতি বিভাগের সক্রিয় সদস্য।

বুধবার (২৬ জুলাই) রাতে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্প থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এর আগে দুপুরে উপজেলার মধইল এলাকার একটি আম বাগানে র‌্যাব-৫ ও র‌্যাব-২ এর সদস্যরা যৌথ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। আরিফ হোসেন স্থানীয় ইমাম হোসেনের ছেলে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৭ সালের ২২ জুলাই গ্রেফতার আরিফসহ জেএমবি সদস্যরা ঢাকার মোহাম্মাদপুর এলাকায় নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনার জন্য গোপন বৈঠকে মিলিত হয়। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিত টের পেয়ে আরিফ পালিয়ে গেলেও জেএমবি সদস্য সোহাইব শেখ ও রফিকুল ইসলাম রফিককে বিদেশি পিস্তল, দুই রাউন্ড গুলি ভর্তি ম্যাগাজিন, একটি ধারালো চাপাতি এবং নানা রকম উগ্রবাদী বইসহ হাতেনাতে গ্রেফতার হয়।

পরে গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায় আরিফ হোসেন তাদের মধ্যে একজন দুর্ধর্ষ জেএমবি নেতা। পরবর্তীতে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আরিফকে গ্রেফতার করা হয়।

পরে আরিফ জামিনে বের হয়ে গেলে সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। মামলায় জামিনের পর থেকে আরিফ আইনশৃংঙ্খালা রক্ষাকারী বাহিনীর হাত থেকে গ্রেফতার এড়াতে বারবার অবস্থান পরিবর্তন করে আসছিলেন এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কার্যক্রম
গোপনে চালিয়ে যাচ্ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জামিন পেয়ে পলাতক হওয়ার পর থেকে র‌্যাবের একটি আভিযানিক দল তাকে গ্রেফতারের কার্যক্রম অব্যাহত রাখে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্প ও র‌্যাব-২ এর বিশেষ আভিযানিক দল তার অবস্থান শনাক্ত করে। এরপর দুই দিন অভিযান পরিচালনা করে ২৬ জুলাই সাপাহার উপজেলার মধইল এলাকার একটি আম বাগান থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে আইনি প্রক্রিয়ায় সাপাহার থানায় হস্তান্তর করা হয়। গ্রেফতার আরিফের কাছ থেকে প্রাপ্ত যাচাই-বাছাই করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর