Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় দুই দলের সমাবেশ নিয়ে বৈঠক শেষ, সিদ্ধান্ত বিকেলে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জুলাই ২০২৩ ১৬:০৩

ফাইল ছবি: আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: আওয়ামী লীগ ও বিএনপি’র সমাবেশ নিয়ে বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে জরুরি বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আইন শৃঙ্খলা বাহিনীর প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে সমাবেশের সিদ্ধান্ত আসে। কিন্তু এ বিষয়ে কোনো তথ্য জানাতে নারাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন কমিশনার বিকেলে সংবাদ ব্রিফিং করে বিস্তারিত জানাবেন।

বিজ্ঞাপন

সূত্রে জানা যায়, বিএনপি ও আওয়ামী লীগের পাল্টা পাল্টি সমাবেশকে ঘিরে দুপুরে জরুরি বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৈঠকে উপস্থিত থাকা এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘আগামী ২৯ জুলাই শনিবার পবিত্র আশুরা। এটি শিয়া সম্প্রদায়ের কাছে এটি সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। আগের দিন থেকে এ বিষয়ে বাড়তি নিরাপত্তার প্রয়োজন রয়েছে। এ ছাড়া শুক্রবার ভিভিআইপি মুভমেন্ট থাকায় দুই দলকে মাঠে সমাবেশ করার পরামর্শ দেওয়া হয়েছে। এসব বিষয় মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেছিলেন, জনদুর্ভোগ সৃষ্টি হয় এমন স্থানে সমাবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, বড় বড় দলগুলোকে অনুরোধ করা হয়েছে সমাবেশের জন্য রাস্তা বর্জন করার। পাশাপাশি সমাবেশকে কেন্দ্র করে কোনো ধরনের সহিংসতা যেন না হয়। এমন পরিস্থিতির সৃষ্টি হলে আইন শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশকে ঘিরে গত কয়েকদিন থেকেই রাজনীতির মাঠ সরগরম। পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (২৭ জুলাই) দুই দলেরই সমাবেশ করার কথা ছিল। আওয়ামী লীগের সমাবেশের আয়োজক তাদের তিন সংগঠন-যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ। আর বিএনপি তো আছেই। একই দিনে বড় দুই দলের এই সমাবেশ ঘিরে জনমনেও বেশ উদ্বেগ ছিল।

সমাবেশের অনুমতি পাওয়া-না পাওয়া নিয়ে নাটকীয়তা শেষে সন্ধ্যার পর বিএনপি জানায়, তারা শুক্রবার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে। আওয়ামী লীগ শুরুতে চেয়েছিল বৃহস্পতিবার বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করবে। তবে সেখানে অনুমতি দেওয়া না হলে আগারগাঁওয়ের পুরনো বাণিজ্য মেলা মাঠে সমাবেশ করার সিদ্ধান্ত হয়। এরইমধ্যে বিএনপি তাদের সমাবেশ শুক্রবার করার সিদ্ধান্ত দিলে আওয়ামী লীগের সিদ্ধান্তেও পরিবর্তন আসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

আওয়ামী লীগ টপ নিউজ বিএনপি সমাবেশে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর