Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবারও ফলাফলে এগিয়ে মেয়েরা

স্টাফ করেসপেন্ডেন্ট
২৮ জুলাই ২০২৩ ১৩:৩৬

ঢাকা: অন্যান্য বছরের মতো এবারও এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। পাসের হার ও জিপিএ পাঁচ উভয় ক্ষেত্রেই তারা এগিয়ে রয়েছে।

এ বছর সব শিক্ষা বোর্ডে উত্তীর্ণ মোট ছেলেদের চেয়ে ৪৮ হাজার ৩৩২ জন বেশি মেয়ে উত্তীর্ণ হয়েছে। ছেলেদের চেয়ে ১৩ হাজার ৬৫০ জন বেশি মেয়ে জিপিএ পাঁচ পেয়েছে।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পাসের হার ৮০.৯৪ শতাংশ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৮১.৮৮ শতাংশ আর ছেলেদের পাসের হার ৭৮.৮৭ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়ছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ৯৮ হাজার ৬১৪ জন আর ছেলে ৮৪ হাজার ৯৬৪ জন।

এবছর সাধারণ শিক্ষা বোর্ডে উত্তীর্ণ মোট ছাত্রের চেয়ে ৯০ হাজার ৩০৪ জন বেশি ছাত্রী উত্তীর্ণ হয়েছে। ছাত্রদের চেয়ে ১৭ হাজার ২৭০ জন বেশি ছাত্রী জিপিএ পাঁচ পেয়েছে।

৯টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পাসের হার ৮০.৯৪ শতাংশ। এরমধ্যে মেয়ে ৮২.৩৯ শতাংশ আর ছেলে ৭৯.৩৪ শতাংশ। এই ৯ বোর্ডে জিপিএ পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ২২০ জন শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে ৮৮ হাজার ২৪৫ জন আর ছেলে ৭০ হাজার ৯৭৫ জন।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলে পাসের হার ৭৪.৭০ শতাংশ। এর মধ্যে মেয়ে ৭৭.০২ শতাংশ আর ছেলে ৭২.২৯ শতাংশ। এই বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ২১৩ জন শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে ৩ হাজার ২৫ জন আর ছেলে ৩ হাজার ১৮৮ জন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে (ভোকেশনাল) পাসের হার ৮৬.৩৫ শতাংশ। এরমধ্যে মেয়ে ৯১. ৪৪ শতাংশ আর ছেলে ৮৪. ৭৮ শতাংশ। এই বোর্ডে মোট জিপিএ-৫ পেয়ছেন ১৮ হাজার ১৪৫ জন শিক্ষার্থী। তবে এই বোর্ডে জিপিএ-পাঁচে এগিয়ে ছেলেরা। মোট ১০ হাজার ৮০১ জন ছাত্র আর ৭ হাজার ৩৪৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাদরাসা ও কারিগরি বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান,আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারসহ সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা।

ফলাফলে দেখা যায়, সাধারণ নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পাশের হার ৮০.৯৪ শতাংশ। মাদরাসা শিক্ষা বোর্ড অধীনে দাখিলে পাশের হার ৭৪.৭০ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পাশের হার ৮৬.৩৫ শতাংশ।

সারাবাংলা/আরএফ/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর