Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহজালালে পরিত্যক্ত অবস্থায় ২ কেজি সোনা উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২৩ ১৩:২৪

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টয়লেট থেকে প্রায় ২ কেজি তরল সোনা উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউসের প্রিভেনটিভ ইউনিট।

শুক্রবার (২৮ জুলাই) দুপুরে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কাস্টম হাউসের উপ-কমিশনার (প্রিভেনটিভ) মো মোকাদ্দিস হোসেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরে টি জি আর গুদামসংলগ্ন ওয়াশরুম ও টয়লেটে অভিযান চালানো হয়। এসময় টয়লেটের পানি নির্গমনের গর্তে পরিত্যক্ত অবস্থায় নীল রঙের স্কচটেপে মোড়ানো অবস্থায় ৮টি ডিম্বাকৃতির বস্তু পাওয়া যায়।

প্রাথমিকভাবে ধারণা করা হয়, এগুলোতে স্বর্ণ রয়েছে। পরবর্তীতে, বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে স্কচটেপ খুলে এতে কাঁচা স্বর্ণের ভেজা পেস্ট পাওয়া যায়। এসব পেস্ট স্বর্ণ কষ্টি পাথর ও অ্যাসিড দ্বারা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ২৪ ক্যারেট পেস্ট আকৃতির ২ কেজি ১০০ গ্রাম স্বর্ণ পাওয়া যায়। তবে বিশেষজ্ঞ মতামত অনুযায়ী প্রতি ১০০ গ্রামে ৯.৫০ গ্রাম হতে ১০ গ্রাম তরল বাষ্পীভূত হওয়ায় জব্দকৃত স্বর্ণের ওজন হ্রাস পেতে পারে। সে অনুযায়ী জব্দকৃত স্বর্ণের ওজন দাঁড়াবে আনুমানিক ১ কেজি ৮৯০ গ্রাম। যার বাজার মূল্য প্রায় ১ কোটি ৮৯ লাখ টাকা।

কাস্টম কর্মকর্তা আরও জানান, এ ঘটনায় এখন পর্যন্ত কোনো যাত্রীর সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। জব্দ করা সোনা কাস্টমস আইন অনুযায়ী মামলা ও রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে।

সারাবাংলা/এসজে/এমও

সোনা উদ্ধার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর