Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্টে ‘বঙ্গবন্ধু স্মারক স্তম্ভ’ উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২৩ ১৪:১৮

ঢাকা: সুপ্রিম কোর্টে বঙ্গবন্ধুর স্মরণে নির্মিত ‘বঙ্গবন্ধু স্মারক স্তম্ভ’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এছাড়া সুপ্রিম কোর্টের রেকর্ড রুম ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

শুক্রবার (২৮ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই স্মারক স্তম্ভের উদ্বোধন করেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধকালীন সুপ্রিম কোর্টে জাতির পিতা ও বিভিন্ন বিষয়ের ওপর তথ্য চিত্র প্রদর্শনী করা হয়।

স্মারক স্তম্ভ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এতে স্বাগত বক্তব্য দেন- আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির অংশ নেন। এ সময় প্রধান বিচারপতিসহ আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, সাবেক বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

গত বছরের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট ইনার গার্ডেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদন করে স্মারক স্তম্ভ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এতে ১৯৭২ সালের ১৪ ডিসেম্বর সংবিধানে স্বাক্ষররত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দাঁড়িয়ে বক্তৃতারত ছবি মুর‌্যাল হিসেবে উপস্থাপন করা হয়েছে।

এছাড়া সংবিধানের প্রস্তাবনা এবং সংবিধানের ৯৪ এবং ৯৫ অনুচ্ছেদ উদ্ধৃত করা হয়েছে।

১৯৭২ সালে সুপ্রিম কোর্ট উদ্বোধনের দিন জাতির পিতা যে স্থানে দাঁড়িয়ে ভাষণ দিয়েছিলেন সে স্থানটি স্মরণীয় করে রাখতে এ স্মারক স্তম্ভ নির্মাণ করা হয়েছে। স্মারক স্তম্ভ সংবিধানে স্বাক্ষররত এবং সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দাঁড়িয়ে বক্তৃতারত জাতির পিতার স্থিরচিত্র ম্যুরাল হিসেবে উপস্থাপন করা হয়েছে। এতে মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ৬৯ জন আইনজীবীর নাম লিপিবদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

বঙ্গবন্ধু স্মারক স্তম্ভ সুপ্রিম কোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর