Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি: রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭.৮৯ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২৩ ১৫:১৮

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে ৮৭ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। িএবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা।

শুক্রবার (২৮ জুলাই) সকালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান বিষয়টি নিশ্চিত করেছেন।

এবছর রাজশাহী বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৮৭৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪২ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১৬৪ জন। আর মেয়েরা পেয়েছে ১৪ হাজার ৭১৩ জন।

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছরের গত ৩০ এপ্রিল থেকে এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা শুরু হয়। শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৫৮ হাজার ২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৬২ হাজার ২২৩ জন ও ছাত্রী ৯৯ হাজার ৫৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে এই পরীক্ষায় অংশ নিচ্ছেন ৯১ হাজার ৫৫৭ জন। মানবিক বিভাগ থেকে এক লাখ ৭ হাজার ৮৩৫ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৪১০ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। এছাড়া ২৬৫টি কেন্দ্রে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেয়।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান, এবছর রাজশাহী বোর্ডে পাসের হার বেড়েছে। তবে জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তি ছাত্রীর সংখ্যা বেশি।

সারাবাংলা/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর