Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাতুয়াইল ধোলাইখাল গাবতলি উত্তরায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জুলাই ২০২৩ ১৩:৫৬

ঢাকা: রাজধানীর চারটি প্রবেশমুখে বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দলের পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচি চলাকালে পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

রাজধানীর নয়াবাজার থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, গাবতলি থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, ড. ইউসুফ সেলিম এবং নাগরিক ঐক্যের আব্দুর রাজ্জাকসহ বিভিন্ন দলের অর্ধশতাধিক নেতা-কর্মী আটক করা হয়েছে।পুলিশ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের সঙ্গেও সংঘর্ষে অনেক নেতা-কর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বিভিন্ন স্পট থেকে সারাবাংলার প্রতিবেদকরা জানিয়েছেন, রাজধানীর চারটি প্রবেশমুখেই বিএনপির অবস্থান কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আমাদের সিনিয়র করেসপন্ডেন্ট উজ্জল জিসান ও স্টাফ করেসপন্ডেন্ট আরিফুল ইসলাম জানিয়েছেন, শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ধোলাইখালে পুলিশের বাধার পর বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। সংঘর্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় রক্তাক্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। পরে পুলিশ তাকে আহত অবস্থায় আটক করে। এসময় তার মাথা থেকে রক্ত ঝরতে দেখা গেছে।

মাতুয়াইল এলাকায় অবস্থান করা সারাবাংলার স্টাফ করেসপন্ডেন্ট রাজনীন ফারজানা জানিয়েছেন, মাতুয়াইল মেডিকেল কলেজের সমনে পুলিশ ব্যাপক টিয়ারসেল রাবার বুলেট ও ফাঁকা গুলি ছুড়েছে। দুই পক্ষের সংঘর্ষের সময় একটি বাসে আগুন দেখা গেছে।

মাতুয়াইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের নেতৃত্বে কর্মসূচি পালন করার কথা থাকলেও তাকে এই এলাকায় দেখা যায়নি। তবে যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু দনিয়া কলেজের সামনে বলেছেন, তাদের কর্মসূচি চলবে। যেকোনো মূল্যে বিকেল চারটা পর্যন্ত তারা তাদের কর্মসূচি পালন করবেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত দুপুর ১ টার দিকে মাতুয়াইলের শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটের সামনের রাস্তায় ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে। মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটের সামনের গলি থেকে কয়েকজন তরুণ বের হয়ে পুলিশের দিকে ইট-পাটকেল ছুঁড়ে। পরে পুলিশ ফাঁকা গুলি ছুড়তে ছুড়তে তাদের ধাওয়া দেয়। জায়গায় জায়গায় আগুন জ্বলছে। এরই মধ্যে সাধারণ মানুষ হেঁটে চলাচল করছে।

এদিকে সারাবাংলার স্টাফ করেসপন্ডেন্ট কামরুল ইসলাম ফকির জানিয়েছেন, গাবতলিতে বিএনপির অবস্থান কর্মসূচিতে অ্যাকশনে নেমেছে পুলিশ। অবস্থান কর্মসূচি পালন করতে গেলে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানসহ বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। তবে দুপুর ১টার দিকে পুরো গাবতলি এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগ। এ সময় তাদের পুরো রাস্তায় অবস্থান নিয়ে টহল দিতে দেখা গেছে। বিএনপির নেতা-কর্মীদের তেমন একটা দেখা যাচ্ছে না। সকাল সাড়ে ১১ টার দিকে গাবতলি মাজার রোড থেকে গণতন্ত্র মঞ্চের তিন নেতাকে আটক করেছে পুলিশ। এরা হলেন, ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ও গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, ড. ইউসুফ সেলিম এবং নাগরিক ঐক্যের আব্দুর রাজ্জাক।

অন্যদিকে রাজধানীর উত্তরা থেকে সারাবাংলার স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহিদ জানিয়েছেন, উত্তরায় বিএনপির নেতা-কর্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে ধাওয়া দিয়েছে পুলিশ। উত্তরার বিএনএস সেন্টারের সামনে বিএনপি নেতা-কর্মীদের ওপর পুলিশ টিয়ারসেল নিক্ষেপ করে। এসময় দুপক্ষের মধ্যে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় সাধারণ মানুষকে এদিক সেদিক ছুটাছুটি করতে দেখা গেছে।

সারাবাংলা/জিএস/এজেড/ইউজে/আরএফ/কেআইএফ/এআই/ আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর