Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় জনতা পার্টিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুলাই ২০২৩ ১৬:৩৩

ফাইল ছবি

ঢাকা: মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল আতাউল গণি ওসমানীর প্রতিষ্ঠিত ‘জাতীয় জনতা পার্টিকে’ রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে জাতীয় জনতা পার্টিকে নিবন্ধন দিতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

নিবন্ধন চেয়ে করা রিটের শুনানি নিয়ে রোববার (৩০ জুলাই) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন জাতীয় জনতা পার্টির সাংগঠনিক সম্পাদক ও এ মামলার আইনজীবী হুমায়ুন কবির আকন্দ।

তিনি বলেন, দলের নিবন্ধন চেয়ে নির্বাচন কমিশন বরাবরে আবেদন করেছিলাম। আমাদের আবেদন নামঞ্জুর করে নির্বাচন কমিশন। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট (রিট পিটিশন: ৯০২৪/২০২৩) করলে আজ শুনানি শেষে আদালত চার সপ্তাহের জন্য রুল জারি করেছেন।

এর আগে চলতি বছরের ১০ এপ্রিল জাতীয় জনতা পার্টিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে দলের পক্ষ থেকে নির্বাচন কমিশন বরাবরে আবেদন করা হয়। তবে জাতীয় জনতা পার্টির আবেদন নামঞ্জুর করে নির্বাচন কমিশন। সেই নামঞ্জুরের বৈধতা চ্যালেঞ্জ গত ২৩ জুলাই হাইকোর্টে রিট করেন দলটির মহাসচিব মজিবুর রহমান চৌধুরী। আজ শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর