Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেলিয়াপাড়ায় পৌঁছেছে বঙ্গবন্ধু-১ এর সিগন্যাল


১২ মে ২০১৮ ১৭:০৫

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশ থেকে বাংলাদেশে তার সিগন্যাল পাঠিয়েছে। গাজীপুরের তেলিয়াপাড়ায় গ্রাউন্ড স্টেশনে প্রাথমিক সিগন্যালটি পৌঁছেছে গত রাতেই। উৎক্ষেপণের পর মহাকাশে যখন রকেট থেকে স্যাটেলাইটটি বিচ্ছিন্ন হয় তার ৪০ মিনিটের মধ্যে তেলিয়াপাড়ায় প্রথম সিগন্যালটি পৌঁছায়।

শনিবার (১২ মে) দুপুরে গাজীপুর তেলিপাড়ায় এ স্টেশনের প্রকৌশলীরা এসব তথ্য জানান।

সারাবাংলার সাথে টেলিফোনে কথা হয় গ্রাউন্ড স্টেশনের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার তাজুল ইসলামের। তিনি জানান, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ভূমি থেকে উৎক্ষেপণের ৩০ মিনিটের মধ্যেই রকেটবাহী স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছায়। সেখানে রকেট থেকে স্যাটেলাইট বিচ্ছিন্ন হলে তার ঠিক ৪০ মিনিট পর তারা প্রথম সিগন্যালটি পান।

সে সিগন্যাল থেকেই আমরা বুঝতে পারি স্যাটেলাইটটি সঠিক ভাবে রয়েছে। কোনও জটিলতা নেই।

এই প্রকৌশলী জানান, স্যাটেলাইটটি এখন তার জন্য নির্ধারিত ১১৯.১০  ডিগ্রি দ্রাঘিমাংশে অবস্থান নেওয়ার জন্য এগুচ্ছে। এই পথে সেটিকে যেতে হবে ৩৬ হাজার কিলোমিটার। যা পাড়ি দিতে ৭ থেকে ৮ দিন সময় লাগবে বলেও জানান তিনি।

আর স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছে পুরোপুরি প্রস্তুত হয়ে সেবা দিতে আরও অন্তত তিন মাস পার করবে।

প্রকৌশলী তাজুল সারাবাংলাকে আরও বলেন, ‘তারা স্যাটেলাইটের গতিবিধির ওপর ২৪ ঘণ্টা মনিটর করছেন। সকল ধরনের  পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

তেলিয়াপাড়ার এই গ্রাউন্ড স্টেশনে ৩২ জন কর্মী শিফট ভাগ করে চব্বিশ ঘণ্টার মনিটরিং নিশ্চিত করছেন বলেও জানান তিনি।

তাজুল আরো জানান, দুই বছরে গাজীপুরের তেলিপাড়ায় গ্রাউন্ড স্টেশনটি প্রস্তুত করা হয়েছে। এখান থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ করা হবে। এজন্য ৩২ সদস্যের একটি দলকে প্রশিক্ষিত করেই এখানে নিযুক্ত করা হয়েছে।

শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারের কেপ কেনভেরাল লঞ্চ প্যাড-৩৯ থেকে বাংলাদেশের এই স্বপ্ন মহাকাশপানে যাত্রা শুরু করে। যুক্তরাষ্ট্রের মহাকাশ অনুসন্ধান ও মহাকাশ যান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে এটি উৎক্ষেপণের পর ৩০ মিনিটের মধ্যে স্যাটেলাইটটি মহাকাশে পৌঁছে। এর ৩৩ মিনিট পর উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটটিকে মহাকাশে ভূ-স্থির পরিবহন কক্ষপথ (অরবিট প্লটে)  পৌঁছে দিয়ে আসে।

সারাবাংলা/টিএম/এমও

আরও পড়ুন: ‘আমি ভালো আছি’- কক্ষপথে গিয়ে থেলিসকে জানাল বঙ্গবন্ধু-১

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর