Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে আইনজীবী খুনে ফাঁসির আসামি গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ জুলাই ২০২৩ ১৮:৪৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে আইনজীবীকে খুনের ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক নারীকে গ্রেফতার করেছে র‌্যাব। রোববার (৩০ জুলাই) রাতে নগরীর বাকলিয়া থানার সৈয়দশাহ লেইন থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার রাশেদা বেগম (২৮) কক্সবাজারের চকরিয়া উপজেলার জাকির হোসেনের মেয়ে।

এর আগে গত বুধবার (২৬ জুলাই) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ জসিম উদ্দিন আইনজীবী বাপ্পী হত্যা মামলার রায় ঘোষণা করেন। ওই রায়ে রাশেদা এবং আরেক আসামি হুমায়ুন রশিদকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। হুমায়ুন কারাগারে থাকলেও রাশেদা পলাতক ছিলেন।

এ মামলার আসামিদের মধ্যে আল আমিন, আকবর হোসেন রুবেল ও মো. পারভেজ আলীকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। তাদের মধ্যে আল আমিন ও আকবর পলাতক।

র‍্যাব-৭ হাটহাজারী ক্যাম্পের কোম্পানি কমান্ডার লেফট্যানেন্ট সাইফুল্লাহ সারাবাংলাকে বলেন, ‘আইনশৃঙ্খলার হাত থেকে বাঁচার জন্য রাশেদা আত্মগোপনে ছিলেন। গোপন খবরের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে। সেখানে তিনি এক রুমের একটি বাসা ভাড়া নিয়ে বসবাস করে আসছিলেন।’

২০১৭ সালের ২৫ নভেম্বর বিকেল ৪টার দিকে নগরীর চকবাজার থানার কে বি আমান আলী রোডের একটি বাসা থেকে আইনজীবী ওমর ফারুক বাপ্পীর লাশ উদ্ধার উদ্ধার করে পুলিশ। চট্টগ্রাম আদালতে আইন পেশায় নিয়োজিত বাপ্পীর বাড়ি বান্দরবানে।

এ ঘটনায় তার বাবা বাদী হয়ে চকবাজার থানায় মামলা দায়ের করেছিলেন। অ্যাডভোকেট বাপ্পীর মৃত্যুর রহস্য উদঘাটন ও আসামি গ্রেফতারের দাবিতে আদালতে কর্মবিরতি শুরু করেছিলেন আইনজীবীরা। পরিস্থিতি শান্ত রাখার জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) মামলার তদন্তভার গ্রহণ করে।

সংস্থার চট্টগ্রাম মেট্রো অঞ্চলের তৎকালীন পরিদর্শক সন্তোষ কুমার চাকমা মামলা তদন্তের দায়িত্ব পান। তিনি আসামিদের গ্রেফতার ও হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করে ২০১৮ সালের ৮ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এতে ছয়জনকে আসামি করা হয়।

২০২০ সালের ১৫ অক্টোবর ছয় আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২ ও ৩৪ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। ৩২ জন সাক্ষীর মধ্যে ২৯ জনের সাক্ষ্য শেষে পাঁচজনকে দোষী সাব্যস্ত করে আদালত রায় দেন।

সারাবাংলা/আইসি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর