Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু প্রতিরোধে নেতা-কর্মীদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২৩ ১৫:৩২

ঢাকা: ডেঙ্গু মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করাসহ জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য সকল স্তরের নেতা-কর্মীসহ জনপ্রতিনিধিদের একযোগে মাঠে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ডেঙ্গু মশা যেন  ক্ষতি করতে না পারে এজন্য মানুষকে সচেতন হতে হবে। মশা নিধনের জন্য আমাদের নেতা-কর্মীদের মাঠে নামতে হবে। খুঁজে বের করতে হবে কোন জায়গায় পানি জমে আছে, কোন জায়গায় মশা আছে; সেগুলো যেন তাড়াতাড়ি দূর হয় তার ব্যবস্থা করার জন্য আহ্বান জানাচ্ছি। কারণ জনগণের সেবা করা আমাদের কাজ। জনগণের সেবার মধ্য দিয়েই আমি মনে করি যে জাতির পিতার আত্মা শান্তি পাবে।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে বাংলাদেশ কৃষকলীগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কৃষকলীগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

শোকাবহ আগস্টে কৃষকলীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির প্রসঙ্গ তুলে আওয়ামী লীগ সভাপতি বলেন, আজকের এই কর্মসূচির মাধ্যমে আরেকটা অনুরোধ করব, আপনারা জানেন যে সারা দেশে ব্যাপকভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ঢাকা শহরে বেশি। আর সবথেকে বেশি দেখা যায় ডেঙ্গুর প্রয়োজন ক্ষেত্র আমাদের ধনিক শ্রেনী যারা বাস করে তাদের সেই সমস্ত ফ্ল্যাট বাড়ির নিচে আরও বেশি দেখা যায়।

সবার প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ডেঙ্গু সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে হবে। আমাদের নেতা-কর্মীরা আপনারা যেমন বৃক্ষরোপণ করেন, কৃষকের পাশে দাঁড়িয়ে ধান কেটে কৃষকের গোলায় ভরে দেন। কৃষকের পাশে দাঁড়ান, মানুষের পাশে দাঁড়ান। করোনার সময়ও মানুষের পাশে দাঁড়িয়েছেন। আমাদের আওয়ামী লীগের নেতা-কর্মীরা, সহযোগী সংগঠন তারাই তো এদেশের মানুষের পাশে দাঁড়িয়েছে।

করোনা অতিমারির সময় দলের নেতাকর্মীদের মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়া, চিকিৎসার ব্যবস্থা করা, আক্রান্তদের চিকিৎসায় হাসপাতালে নেওয়া, অক্সিজেনের ব্যবস্থা করা, অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করার বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেন শেখ হাসিনা। এবিষয়ে শেখ হাসিনা বলেন, কারা পাশে ছিল? আওয়ামী লীগ এবং আমাদের সহযোগী অঙ্গসংগঠনের নেতা-কর্মীরাই এদেশের মানুষের দুঃসময়ে সবসময় ছিল এবং আমরা এখনো আছি।

প্রধানমন্ত্রী বলেন, এখন যেমন ডেঙ্গুর প্রকোপ বেড়েছে, এব্যাপারে মানুষকে সচেতন করার জন্য আহ্বান জানাচ্ছি। আমাদের আওয়ামী লীগ ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ আওয়ামী আইনজীবী পরিষদ, স্বাধীনতা চিকিৎসা পরিষদ, যুব মহিলা লীগ, তাঁতি লীগ, মৎস্যজীবী লীগ, মহিলা লীগ, ওলামা মাশায়েক সংসদ সদস্য সদস্যসহ যত নির্বাচিত প্রতিনিধি আছেন তাদের সকলের কাছে আমার আহ্বান থাকবে।

তিনি বলেন, সাধারণ মানুষ যেন এই ডেঙ্গু সম্পর্কে সচেতন হয়। বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখে এবং মশারি ব্যবহার করে। সেটা দিনে হোক রাতে হোক, ঘুমালে যেন মশারি ব্যবহার করে। তাছাড়া বাসাবাড়ি ফ্ল্যাট অফিস আদালত, হাসপাতাল, কমিউনিটি সেন্টার, সকল চিকিৎসা কেন্দ্র, বাস, ট্রেন, গাড়ি; কোথাও যেন কোনো রকম মশার প্রজনন ক্ষেত্র না হয়। মশা যেন মানুষের ক্ষতি করতে না পারে এজন্য মানুষকেই সচেতন হতে হবে। মশা নিধনের জন্য আমাদের নেতা-কর্মীদেরও মাঠে নামতে হবে এবং খুঁজে বের করতে হবে।

শেখ হাসিনা বলেন, আজকে বাংলাদেশ আর সেই হতদরিদ্র দেশ নেই। উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আমরা সামনে এগিয়ে যাব। আমি বিশ্বাস করি জাতির পিতা সবসময় আমাদের উপর আছেন, ছায়ার মতো তার দোয়া আশীর্বাদ আছে। যার কারণেই আমরা আজকে এগিয়ে যেতে পারছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ সম্মান ফিরে পেয়েছে। আর সেই মুক্তিযুদ্ধের চেতনায় এই সম্মান নিয়েই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চাই।

কৃষক লীগের সভাপতি সমীর চন্দের সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

সারাবাংলা/এনআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর