Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রায়ের প্রতিবাদে বিএনপির মিছিল

স্পেশাল করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২৩ ১৬:৫৮

ঢাকা: দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে কারাদণ্ডে দণ্ডিত করার প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে বিএনপি।

বুধবার (২ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যায়ের সামনে থেকে এ মিছিল শুরু হয়। মিছিলটি বিজয়নগর নাইটিঙ্গেল মোড় ঘুরে ফের নয়াপল্টন গিয়ে শেষ হয়।

মিছিলে ঢাকা মহানগর বিএনপি, বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল কৃষকদল, শ্রমিকদল, মহিলাদল, মুক্তিযোদ্ধাদল, ওলামাদল, তাঁতীদল, মৎসজীবীদল এবং জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কয়েক হাজার নেতা-কর্মী ও সমর্থক অংশ নেন।

বিএনপি নেতারা আদালতের রায়ের বিরুদ্ধে স্লোগান দেন। পাশাপশি সরকারের ইন্ধনে এই রায় প্রদান করা হয়েছে বলে অভিযোগ করেন। তারা বলেন, ‘বিএনপির শীর্ষ নেতাদের নির্বাচন থেকে বাইরে রাখার উদ্দেশ্যে নির্বাচন সামনে রেখে এই ফরমায়েশি রায় দেওয়া হচ্ছে।’

বিক্ষোভ মিছিল অন্যদের মধ্যে অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচি রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকান, হাবীব উন নবী খান সোহেল, বিএনপির চেয়ারপারসনে বিশেস সহাকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন আলম, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আশফাক, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল প্রমুখ।

এর আগে, ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় রায় দেন। পৃথক ধারায় তারেক রহমানের ৯ বছর ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের তিন বছরের কারাদণ্ড দেন মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইনের ২৬ (২) ধারায় তিন বছর এবং ২৭ (১) ধারায় ছয় বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত। এছাড়া তিন কোটি টাকা জরিমানা, অনাদায়ে তিন মাস কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইনের ২৭ (১) ধারা ও পেনাল কোডের ১০৯ ধারায় তিন বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। তার বিরুদ্ধে ৩৫ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ড আদেশও দেওয়া হয়েছে।

এছাড়া দুই কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রের অনুকূল বাজেয়াপ্ত ঘোষণা করেছেন সিনিয়র মহানগর জজ আদালত।

সারাবাংলা/এজেড/এনএস

টপ নিউজ তারেক রহমান বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর