Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি শীর্ষ কর্মকর্তারা দেড় কোটি দামের গাড়ি ব্যবহার করতে পারবেন

স্পেশাল করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২৩ ১৭:৪৮

প্রতীকী ছবি

ঢাকা: সরকারি কর্মকর্তাদের গাড়ি কেনার ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। নির্দশনা অনুয়ায়ী সচিব ও অতিরিক্ত সচিব পদ মর্যাদার গ্রেড-১ ও গ্রেড-২ পর্যায়ের সরকারি কর্মকর্তারা ১ কোটি ৪৫ লাখ টাকা মূল্যের গাড়ি কিনতে পারবেন। এর আগে, সর্বোচ্চ ৯৪ লাখ টাকায় গাড়ি কেনার সুযোগ ছিল।

মঙ্গলবার (১ আগস্ট) রাতে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে, গত সোমবার প্রজ্ঞাপনটির অনুমোদন হয়। এতে সই করেছেন উপসচিব মোহাম্মদ শওকত উল্লাহ।

এর আগে, গত ২ জুলাই বৈদেশিক মুদ্রার ওপর চাপ কমাতে ও কৃচ্ছ্র সাধনে ২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি দফতরে সব ধরনের যানবাহন ক্রয় বন্ধ থাকবে বলে পরিপত্র জারি করেছিল অর্থ মন্ত্রণালয়। তবে নিষেধাজ্ঞা দেওয়ার এক মাসের মধ্যেই তা শিথিল করে নতুন নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। নতুন নির্দেশনা অনুযায়ী সরকারি কর্মকর্তারা এখন আগের চেয়ে বেশি দামের গাড়ি পাবেন।

২০১৯ সালের নির্দেশনা অনুযায়ী, এতদিন সরকারি পর্যায়ের কর্মকর্তারা গ্রেড-১ ও গ্রেড-২ কর্মকর্তারা ৯৪ লাখ টাকায় গাড়ি কিনতে পারতেন। আর গ্রেড-৩ বা তার নিচের কর্মকর্তাদের জন্য ছিল ৫৭ লাখ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন প্রতিষ্ঠান বা কোম্পানির কার, জিপ, পিকআপ, মাইক্রোবাস, মোটরসাইকেল, অ্যাম্বুলেন্স, কোস্টার বা মিনিবাস (এসি/ননএসি), বাস (ননএসি) ও ট্রাকের বাজারদর বিবেচনা করে যানবাহনের মূল্য পুনর্নির্ধারণ করা হলো।

গ্রেড-১ ও গ্রেড-২ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের জন্য জিপ (অনূর্ধ্ব ২ হাজার ৭০০ সিসি) কেনা যাবে ট্যাক্স ও ভ্যাটসহ ১ কোটি ৪৫ লাখ টাকায়। গ্রেড-৩ বা তার নিচের কর্মকর্তাদের জন্য জিপের (অনূর্ধ্ব ২ হাজার সিসি) দাম নির্ধারণ করা হয়েছে ৬৫ লাখ টাকায়। আগে গ্রেড-৩ বা তার নিচের কর্মকর্তাদের জন্য ছিল ৫৭ লাখ টাকা।

রেজিস্ট্রেশন ও ভ্যাটসহ কারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫ লাখ টাকা (অনূর্ধ্ব ১ হাজার ৬০০ সিসি)। ২০১৯ সালে যা ছিল ৩৫ লাখ টাকা। অর্থাৎ, এবার মূল্য ১০ লাখ টাকা বাড়ানো হয়েছে।

এছাড়া পিকআপ (সিঙ্গেল কেবিন) ৩৮ লাখ টাকা এবং ডাবল কেবিন পিকআপের দাম নির্ধারণ করা হয়েছে ৫৫ লাখ টাকা। মোটরসাইকেল ১ লাখ ৪০ হাজার টাকা, মাইক্রোবাস ৫২ লাখ টাকা, অ্যাম্বুলেন্স ৫৪ লাখ টাকা, কোস্টার বা মিনিবাস ৭৫ লাখ টাকা, ননএসি মিনি বাস ৩২ লাখ টাকা, বড় ও ননএসি বাস ৪৬ লাখ টাকা, ৫ টন ট্রাকের দাম ৩৯ লাখ এবং ৩ টন ট্রাকের দাম নির্ধারণ করা হয়েছে ৩১ লাখ ৭৫ হাজার টাকা।

সারাবাংলা/জিএস/এমও

গাড়ি দেড় কোটি সরকারি শীর্ষ কর্মকর্তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর