Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রায়ের প্রতিবাদে মিছিল করতে এসে সংঘর্ষে জড়ালো ছাত্রদল

স্পেশাল করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২৩ ২১:২২

ঢাকা: নয়াপল্টনে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের দুই গ্রুপর মধ্যে তিন দফা সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বুধবার (২ আগস্ট) বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। বিএনপির কেন্দ্রীয় নেতাদের সামনে সংঘর্ষে জড়ানো ছাত্রদল নেতারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল পৌনে পাঁচটার দিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ মিছিল চলাকালে ছাত্রদলের দুই গ্রুপ প্রথম দফায় সংঘর্ষে লিপ্ত হয়। এরপর আরও দুই দফা তারা সংঘর্ষে জড়ায়।

 

বিএনপির বর্ষীয়ান নেতা ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম ও ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল তাদের বারবার থামানোর চেষ্টা করেও ব্যর্থ হন।

সংঘর্ষ চলাকালে তারা একে অপরকে কিল, ঘুষি ও লাথি মারেন। কেউ কেউ লাঠি দিয়েও আঘাত করেন প্রতিপক্ষ গ্রুপের ছাত্রদল নেতাদের।

কয়েক দফার এই সংঘর্ষে কেউ গুরুতর আহত হয়েছেন বলে জানা যায়নি। তবে বেশ কয়েকজনের চোখ-মুখ ফুলে গেছে। শার্ট ও গেঞ্জি ছিড়েছে কয়েকজন ছাত্রদল নেতারা।

দলীয় সূত্রমতে, আধিপত্য বিস্তার নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে গেছে। নিজেদের ক্যাম্পাস তো বটেই, তারা মাঝে মধ্যেই নয়াপল্টন কার্যালয়ের সামনে এসে সংঘর্ষে লিপ্ত হন।

উল্লেখ, বুধবার (২ আগস্ট) বিকেলে ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় রায় দেন। পৃথক ধারায় তারেক রহমানের ৯ বছর ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের তিন বছরের কারাদণ্ড দেন মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইনের ২৬ (২) ধারায় তিন বছর এবং ২৭ (১) ধারায় ছয় বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত। এছাড়া তিন কোটি টাকা জরিমানা, অনাদায়ে তিন মাস কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইনের ২৭ (১) ধারা ও পেনাল কোডের ১০৯ ধারায় তিন বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। তার বিরুদ্ধে ৩৫ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ড আদেশও দেওয়া হয়েছে।

এছাড়া দুই কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রের অনুকূল বাজেয়াপ্ত ঘোষণা করেছেন সিনিয়র মহানগর জজ আদালত।

এই রায় দেওয়ার আগেই নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীরা জড়ো হতে থাকেন। রায় ঘোষণার সঙ্গে সঙ্গে তারা বিক্ষোভ মিছিল শুরু করেন। বিক্ষোভ মিছিল চলাকালে ছাত্রদলের দুউ গ্রুপ সংঘর্ষে লিপ্ত হন। সিনিয়র নেতাদের হস্তক্ষেপ সত্ত্বেও তারা ক্ষান্ত দেয়নি।

সারাবাংলা/এজেড/এনএস

ছাত্রদল টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর