Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামায়াতের কর্মকাণ্ড নিষিদ্ধের আবেদন কোর্টের নজরে আনলেন আইনজীবীরা

স্টাফ করেসপন্ডেন্ট
৩ আগস্ট ২০২৩ ১৩:৪৬

ফাইল ছবি

ঢাকা: নিবন্ধন অবৈধ ঘোষণার বিরুদ্ধে লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামায়াতে ইসলামির রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনটি আপিল বিভাগের নজরে এনেছেন আইনজীবীরা। এ আবেদনটি আজকের কার্যতালিকার ৫১ নম্বর ক্রমিকে ছিল।

বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের নজরে আনা হয়।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী তানীয়া আমীর ও আহসানুল করীম।

পরে আহসানুল করীম জানান, জামায়াতের বিরুদ্ধে আবেদনের শুনানি এগিয়ে আনার জন্য আমরা প্রার্থনা করেছিলাম। যেহেতু ৪ আগস্ট তাদের সমাবেশ আছে সেহেতু এটি যেন তাড়াতাড়ি হয়, সেই আবেদন করেছিলাম।

তিনি বলেন, আমরা আদালতে বলেছি, আগামী সোমবার দিন ঠিক করার জন্য। একইসঙ্গে আগামী ৪ আগস্ট জামায়াতের যে কর্মসূচি রয়েছে তা পালন থেকে তারা যেন বিরত থাকে। আদালত বললেন, আগামী বৃহস্পতিবার মামলাটি কার্য তালিকায় এগিয়ে থাকবে।

জামায়াতে ইসলামীর নিবন্ধন নিয়ে আপিল বিভাগে বিচারাধীন মামলার চূড়ান্ত নিষ্পত্তি না পর্যন্ত দলটির মিছিল-সমাবেশসহ সব ধরনের রাজনৈতিক কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়।

গত ২৬ জুন আপিল বিভাগের চেম্বার আদালতে মাওলানা সৈয়দ রেজাউল হক চাঁদপুরীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীর এ আবেদন করেন।

এরপর নিবন্ধন অবৈধের বিরুদ্ধে লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামায়াতে ইসলামীর রাজনৈতিক কর্মকাণ্ড, রাজনৈতিক সভা, জনসভা বা মিছিলের ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনে পক্ষভুক্ত হতে চেয়েছেন ৪২ জন বিশিষ্ট ব্যক্তি।

এই ৪২ জনের পক্ষভুক্ত হতে আবেদনের বিষয়টি বৃহস্পতিবার (২৭ জুলাই) নিশ্চিত করেছেন জ্যেষ্ঠ আইনজীবী তানীয়া আমীর।

সারাবাংলা/কেআইএফ/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর