Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেড়েছে মুরগি-মরিচের দাম, স্থিতিশীল সবজি বাজার

স্টাফ করেসপন্ডেন্ট
৪ আগস্ট ২০২৩ ১৩:২৯

ঢাকা: সপ্তাহের ব্যবধানে বেড়েছে ব্রয়লার মুরগির দাম। একইসঙ্গে বেড়েছে কাঁচা মরিচের দামও। তবে মাছ বাজার এবং সবজি বাজার রয়েছে স্থিতিশীল।

শুক্রবার ( ৪ আগস্ট) রাজধানীর কাওরান বাজার ঘুরে এই চিত্রই দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ১৬০-১৭০ টাকা। যা আজকে বিক্রি হচ্ছে ১৯০-২০০ টাকায়। এছাড়া সোনালি মুরগি গত সপ্তাহে বিক্রি হয়েছে ২৫০-২৬০ টাকা, যা আজকে ২৮০-৩০০ টাকা। লেয়ার মুরগি বিক্রি হচ্ছে আজকে ৩৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৩২০-৩৩০ টাকা। অন্যদিকে দেশি মুরগি ৬০০ টাকা কেজি বিক্রি হলেও গত সপ্তাহের চেয়ে কেজিতে ৪০-৫০ টাকা বেড়েছে। ফলে সপ্তাহের ব্যবধানে সব ধরনের মুরগির দাম বেড়েছে।

মুরগির দাম বাড়ার বিষয়ে পাইকারী মুরগি বিক্রেতা রাশেদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘মুরগি বিভিন্ন জেলা থেকে আসে। আমরা সাধারণত জেলাগুলো থেকে কিনে নিয়ে আসি। বিভিন্ন খরচ রয়েছে এখানে। আবার কেজিতে যদি ৫ টাকা করেও বাড়ে তাহলে দেখা যায়, ঢাকা পর্যন্ত আসতে প্রতি কেজিতে ২০ টাকা পড়ে গেছে। ১ হাজার কেজি মুরগি আনলে রাস্তায় কমে যায় ১০০ কেজি। এছাড়া রাস্তায় নানা খরচ তো আছেই। এখন আমরা কিভাবে ব্যবসা করব, আমাদেরও তো বাঁচতে হয়? তাই দাম বেড়েই যায়।’

এদিকে কাওরান বাজারে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী ফাইজান বলেন, ‘গত সপ্তাহের তুলনায় মুরগি ও কাঁচা মরিচের দাম বেড়েছে। প্রতি সপ্তাহে সবজিসহ কোনো না কোনো সামগ্রীর দাম বাড়বে। এখানে আমরা সাধারণ জনতা নিরুপায়। আমাদের কিছুই করার নেই। বয়স বাড়ছে, পরিবারের সদস্য বাড়ছে, কিন্তু বেতন বাড়ছে না। আমরা কিভাবে সামনের দিনগুলোতে চলব সেটা ভাবাই কষ্টের।’

সবজির বাজার ঘুরে দেখা গিয়েছে, কেজিতে ৫০ টাকা বেড়ে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা কেজি। গত সপ্তাহেও যা বিক্রি হয়েছে ২০০-২১০ টাকা কেজি। তবে অন্যান্য সবজির দাম স্থিতিশীল রয়েছে। গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে বেশির ভাগ সবজি। পটল কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা, বরবটি ৭০ টাকা, করলা ৮০ টাকা, ঝিঙে ৫০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, কচুরমুখি ৮০ টাকা, লাউ প্রতিপিস ৯০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, পেঁপে ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকায় (পিস ছোট), ফুলকপি ৬০ টাকা, মুলা ৭০ টাকা, লম্বা বেগুন ৮০, বাঁধাকপি পিস ৭০ টাকা, গাজর ১৪০ টাকা ও আলু ৪০ টাকায় কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে মাছ বাজার ঘুরে দেখা গিয়েছে, পুঁটি মাছ ৩৫০ টাকা, তেলাপিয়া ৩০০ টাকা, রুই ৪৫০ থেকে ৫০০ টাকা, কাতলা ৪৫০ থেকে ৬০০ টাকা, টেংরা ৮০০ টাকা, বাইলা ১ হাজার ১০০ টাকা, পাবদা ৭০০ টাকা, রূপচাঁদা ১ হাজার ৪০০ টাকা, গলদা চিংড়ি ১ হাজার ৩০০, বাগদা চিংড়ি ৯০০ টাকা, বোয়াল ৫০০ থেকে ৬০০ টাকা, কোরাল ৯০০ থেকে ১ হাজার ২০০ টাকা, শিং ৫৫০ টাকা, মাগুর ৮০০ টাকা, শোল ৫০০ টাকা এবং কই মাছ ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। গরুর মাংস ৭৮০ টাকা ও খাসির মাংস ১ হাজার ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সারাবাংলা/এসজে/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর