Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ কামাল ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী: পলক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২৩ ০৮:৩২

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন।

শনিবার ( ৫ আগস্ট) দুপুরে মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে এ সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথির ব্ক্তব্যে পলক বলেন, শহিদ ক্যাপ্টেন শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। যুদ্ধ পরবর্তী দেশ গঠন কার্যক্রমে অনন্য ভূমিকা পালন করেছেন। দক্ষ ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক এবং বঙ্গবন্ধুর প্রদত্ত স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তিকে অর্থবহ করতে সাংস্কৃতিক বিপ্লবের পুরোধা ব্যক্তিত্বও ছিলেন তিনি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ শুরু হলে শেখ কামাল নিরাপদ অবস্থানে অবস্থান করেননি। মুক্তিযুদ্ধের প্রশিক্ষণে শীর্ষ ৫০ জনের মধ্যে তাঁর অবস্থান ছিলো চতুর্থ। প্রশিক্ষণ শেষে তিনি মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি এম এ জি ওসমানীর এডিসি হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ শেষে যুদ্ধ বিধ্বস্ত দেশ গঠনে সাংস্কৃতিক বিপ্লবের নেতৃত্ব দিয়েছেন শেখ কামাল। তিনি ক্রীড়াঙ্গনকে সমৃদ্ধ করতে আবাহনী ক্রীড়া চক্র গঠন করেন। অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে স্পন্দন শিল্পি গোষ্ঠি গঠন করেন। আবার রাজনৈতিক মুক্তির আন্দোলনের মিছিলে তিনি অগ্রগামী ভূমিকা পালন করেন।

উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের প্রকল্প পরিচালক মো. মোস্তফা কামাল, নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, জেলা পর্যায়ে হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল হক, সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেল।

প্রতিমন্ত্রী অনুষ্ঠানে গাছের চারা বিতরণ করেন। এর আগে, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার চত্বরে স্থাপিত শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রতিমন্ত্রী।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর