Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুদক সচিবের সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২৩ ১৮:৪২

ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক সমন্বয়ক রিচার্ড নেফিউের নেতৃত্ব তিন সদস্যদের একটি প্রতিনিধি দল দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেনের সঙ্গে বৈঠক করছেন।

রোববার (৬ আগস্ট) বিকেল পৌনে চারটার দিকে রিচার্ড নেফিউর নেতৃত্বাধীন তিন সদস্যের প্রতিনিধি দল দুদক প্রধান কার্যালয়ে আসেন। পরে প্রতিনিধি দলটি দুদক সচিবের কক্ষে বৈঠক করেন।

মার্কিন প্রতিনিধি দলের অন্য দুই প্রতিনিধি হলেন, দুর্নীতি দমন সংক্রান্ত বিশ্লেষক মিস্টার ডিল্যান এইকেনস ও মার্কিন দূতাবাসের কর্মকর্তা মিস্টার ম্যাক্স মার্টিন। মিস্টার নেফিউ একজন সিনিয়র গবেষক ও বিখ্যাত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিষয়াবলির ওপর ব্যাপক গবেষণা করেছেন। স্টেট ডিপার্টমেন্টের প্রতিনিধি দল মূলত দুর্নীতি দমন ও প্রতিরোধে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ নিয়ে দুর্নীতি দমন কমিশনের সঙ্গে আলোচনা করেন।

এদিকে কমিশন সূত্রে জানা যায়, মার্কিন প্রতিনিধি দলের সাথে দুদকের দুর্নীতি দমনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা নিরসনে গৃহীত কার্যক্রমসমূহ নিয়ে আলোচনা করা হয়েছে। এক্ষেত্রে বিশ্বব্যাপী দুর্নীতি দমনের নিমিত্তে বিদ্যমান কৌশলসমূহের পাশাপাশি মানিলন্ডারিং প্রতিরোধে কী কী নতুন কৌশল গ্রহণ করা সমীচীন সে সব বিষয়ে আলোচনা হয় দুদক সচিবের। এ ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দুর্নীতি দমনে কার্যকর ভূমিকা রাখার বিষয়ে আন্তরিকতা প্রকাশ করেন।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশনের সচিব মো মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, ‘রাজনৈতিক কোনো ইস্যু নয়। দুদকের আইন কানুন সম্পর্কে জানতে মার্কিন প্রতিনিধি দল দুদকে আসে। তাদের সঙ্গে আমাদের পারস্পরিক সহযোগিতা নিয়ে এবং দুর্নীতি দমনের বিষয়ে আলোচনা হয়েছে। আমরা দুর্নীতি দমনে কাজ করছি।’

সারাবাংলা/এসজে/একে

দুদক দুদক সচিব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর