Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সার্বিক মূল্যস্ফীতি কমলেও বেড়েছে খাদ্যে

স্টাফ করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২৩ ২১:১৬

ছবি: সারাবাংলা

ঢাকা: জুলাইয়ে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমলেও খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়েছে। জুলাইয়ে এ হার বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৭৬ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৭৩ শতাংশ। তবে গ্রামে খাদ্য মুল্যস্ফীতি কিছুটা কমেছে। এদিকে, সামান্য বেড়েছে মজুরি হার। রোববার (৬ আগস্ট) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর সিপিআই প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বিবিএস’র হিসাব অনুযায়ী, জুলাইয়ে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৯ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৭৪ শতাংশ। এ ছাড়া খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যষ্ফীতির হার কমে হয়েছে ৯ দশমিক ৪৭ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৬০ শতাংশ। তবে ধারাবাহিকভাবে বাড়ছে দেশের খাদ্য মূল্যষ্ফীতি। মে মাসে এ হার ছিল ৯ দশমিক ২৪ শতাংশ। এর আগে, গত বছরের জুলাইয়ে খাদ্য মূল্যস্ফীতির হার ছিল ৮ দশমিক ১৯ শতাংশ।

বিবিএস বলেছে, জুলাইয়ে শহরে সার্বিক মূল্যষ্ফীতির হার কিছুটা কমে হয়েছে ৯ দশমিক ৪৩ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৪৫ শতাংশ। এই সময়ে খাদ্য পণ্যের মূল্যষ্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৩ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ২৬ শতাংশ। এ ছাড়া খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যষ্ফীতি কমে হয়েছে ৯ দশমিক ২০ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৪৭ শতাংশ।

এদিকে, গত জুলাইয়ে গ্রামে সার্বিক মূল্যষ্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৭৫ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৮২ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতিও কমে হয়েছে ৯ দশমিক ৮২ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৯৫ শতাংশ। এ ছাড়া খাদ্য বহির্ভূতপণ্যের মূল্যষ্ফীতিও কমে হয়েছে ৯ দশমিক ৪৮ শতাংশ, যা জুনে ছিল ৯ দশমিক ৫২ শতাংশ।

বিবিএস’র প্রতিবেদনে বলা হয়েছে, জুলাইয়ে সার্বিক মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৫২ শতাংশ, যা জুনে ছিল ৭ দশমিক ৩৯ শতাংশ এবং মে মাসে ছিল ৭ দশমিক ৩২ শতাংশ। এ ক্ষেত্রে কৃষিতে জুলাইয়ে মজুরি হার বেড়ে হয়েছে ৭ দশমিক ৭২ শতাংশ, যা জুনে ছিল ৭ দশমিক ৪৭ শতাংশ। সেবা খাতে মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ১৪ শতাংশ, যা জুনে ছিল ৭ দশমিক ৭৬ শতাংশ। এদিকে শিল্প খাতে মজুরি হার কিছুটা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৯৬ শতাংশে, যা জুনে ছিল ৭ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

খাদ্য মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর