Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারপতির নাম ভাঙিয়ে অর্থ লেনদেনের অভিযোগ, কর্মচারী বরখাস্ত

স্টাফ করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২৩ ২১:৪১

ঢাকা: সুপ্রিম কোর্টে কর্মরত থাকা অবস্থায় বিভিন্ন ধরনের অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এমএলএসএস মো. ছমির উদ্দিন মণ্ডলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অসদাচরণ, দুর্নীতি, অফিস শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকায় সম্প্রতি তাকে সাময়িক বরখাস্ত করে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

হাইকোর্ট বিভাগের সাধারণ ও সংস্থাপন শাখা হতে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সই করা ওই বিজ্ঞপ্তির ভাষ্য হলো, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. বদরুজ্জামানের কোর্টে কর্মরত থাকাবস্থায় এমএলএসএস মো. ছমির উদ্দিন মণ্ডল বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত হয়ে পড়েন। তিনি বিভিন্ন ধরনের অনিয়মের মাধ্যমে মামলার তদবির করে প্রচুর টাকা আয় করেন। এমনকি বিচারপতির নাম ভাঙিয়ে বিভিন্ন উপায়ে টাকা পয়সা লেনদেন করেছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

তিনি প্রতিনিয়ত যে পরিমাণ টাকা ব্যয় করেন তার সঙ্গে তার আয়ের কোনো সামঞ্জস্য নেই। একজন এমএলএসএস হওয়া সত্ত্বেও তার জীবনযাত্রার মান বিবেচনা করলে বিষয়টি স্পষ্ট হয়ে উঠে। এরইমধ্যে তিনি দ্বিতীয় বিয়ে করেছেন। ছমির উদ্দিনের প্রথম স্ত্রীর ঘরে দুই কন্যা সন্তান রয়েছে। যারা মায়ের সঙ্গে নিজ গ্রাম কুষ্টিয়ায় হরিনারায়ণপুরে বসবাস করছে। তবে ছমির উদ্দিন তাদের ভরণপোষণ দিয়ে আসছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত দুই বছর আগে ছমির উদ্দিন দ্বিতীয় বিয়ে করেছেন। বর্তমানে তিনি এক পুত্র সন্তানসহ দ্বিতীয় স্ত্রীকে নিয়ে সাভারের হেমায়েতপুরে বসবাস করেন। তার এ ধরনের অনৈতিক কর্মকাণ্ডের কারণে কোর্টের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

গণপ্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে ছমির উদ্দিনের ওপর অর্পিত দায়িত্ব পালনের বিপরীতে তিনি অবৈধ লেনদেনের মাধ্যমে অতিরিক্ত অর্থ গ্রহণ করে অসদাচরণ, দুর্নীতি ও অফিস শৃঙ্খলা পরিপন্থী কাজ করছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এহেন কার্যকলাপ The Supreme Court of Bangladesh High Court Division, Employees (Discipline and Appeal) Rules, 1983 এর বিধি 2 (4) মোতাবেক অসদাচাগে সামিল এবং উক্ত বিধিমালার 3 (b) এবং 3 (c) মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ বিধায়, অভিযোগের গুরুত্ব বিবেচনায় ছমির উদ্দিনের বিরুদ্ধে ১৬/২০২৩ নং বিভাগীয় মামলা রুজু করে তাকে ৩ আগস্ট ২০২৩ হতে উক্ত বিধিমালার 10 (1) বিধি অনুযায়ী অত্র কোর্টের চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত (Suspend) করা হলো।

সাময়িকভাবে বরখাস্তকালে ছমির উদ্দিন বিধি মোতাবেক খোরাকিভাতা (Subsistence Allowance) পাবে।

ছমির উদ্দিনকে সাময়িক বরখাস্ত করার আগে নানা অভিযোগের বিষয়ে তাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছিল।

সারাবাংলা/কেআইএফ/একে

বরখাস্ত সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর