Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বছর ভোটে দাঁড়াতে পারবেন না ইমরান খান

সারাবাংলা ডেস্ক
৮ আগস্ট ২০২৩ ২৩:৩৩

ঢাকা: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। তোশাখানা মামলায় ইমরানকে দোষী সাব্যস্ত করে গ্রেফতার হওয়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

মঙ্গলবার (৮ আগস্ট) স্থানীয় সময় রাতে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) তাদের সিদ্ধান্তের কথা জানায়।

নির্বাচন কমিশন বলেছে, দুর্নীতি চর্চার দায়ে দোষী সাব্যস্ত এবং তিন বছরের সাজায় দণ্ডিত হওয়ায় পিটিআই প্রধানকে নির্বাচন আইন-২০১৭’র ১৬৭ ধারার অধীনে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হলো। নিয়াজি নির্বাচন আইন-২০১৭’র ২৩২ ধারায় ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের সংবিধানের ৬৩(১)(এইচ) অনুচ্ছেদের অধীনে ইমরান খান অযোগ্য হয়েছেন।

একই সঙ্গে তাকে আগামী পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা এবং দেশটির সংসদের-৪৫ কুররাম-১ আসনের নির্বাচিত সংসদ সদস্যের পদ থেকেও বহিষ্কার করা হয়েছে।

গত ৫ আগস্ট পাকিস্তানের বহুল আলোচিত তোশাখানা দুর্নীতি মামলায় পিটিআই প্রধান ইমরান খানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দেন আদালত।

বিদেশ সফরের সময় বিশ্বের বিভিন্ন দেশের কাছ থেকে পাওয়া এসব উপহার সামগ্রীর মূল্য ১৪০ মিলিয়ন পাকিস্তানি রুপির বেশি। আদালতে রায় ঘোষণার পরপরই দেশটির সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেফতার করে পুলিশ।

সারাবাংলা/একে

ইমরান খান পাকিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর