Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের ২১ জেলা এখন গৃহহীনমুক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২৩ ১১:৪৮

ঢাকা: আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ দফায় গৃহহীন-ভূমিহীন ২২ হাজার ১০১ পরিবারের মধ্যে ঘর হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে দেশের আরও ১২টি জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হয়েছে। এর আগেও ৯টি জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হওয়ায় দেশে এখন ভূমিহীন-গৃহহীনমুক্ত জেলার সংখ্যা দাঁড়াল ২১টিতে।

বুধবার (৯ আগস্ট) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীন-ভূমিহীন পরিবারগুলোর মধ্যে ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

চতুর্থ দফায় ঘর হস্তান্তরের মধ্যমে দেশের আরও ১২টি জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। জেলাগুলো হলো- মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, নাটোর, পাবনা, কুষ্টিয়া, পিরোজপুর ও ঝালকাঠি।

এর আগে দুই দফায় ঘর হস্তান্তরের মাধ্যমে মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, পঞ্চগড়, জয়পুরহাট, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা ও মাগুরা জেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। সব মিলিয়ে দেশের ২১টি জেলা এখন ভূমিহীন-গৃহহীনমুক্ত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে প্রধানমন্ত্রী অঙ্গীকার করেন বাংলাদেশে কেউ গৃহহীন-ভূমিহীন থাকবে না। সেই অঙ্গীকার বাস্তবায়নে প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে ভূমিহীন-গৃহহীন মানুষকে ২ শতক জমিসহ ঘর প্রদান করা হচ্ছে।

উপকারভোগীর সংখ্যা ও পুনর্বাসনের পদ্ধতি বিবেচনায় এটি বিশ্বের বৃহত্তম সরকারি পুনর্বাসন কর্মসূচি এটি।

সারাবাংলা/এনআর/টিআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর