Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌথভাবে ৯ বাণিজ্যিক ব্যাংক নিয়ে আসছে ‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২৩ ২৩:১৫

ঢাকা: ‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’ নামে নতুন ডিজিটাল ব্যাংক চালু করতে চায় ৯টি বাণিজ্যিক ব্যাংক। নগদ টাকার ব্যবহার কমানো এবং লেনদেন সহজ করতে কনসোর্টিয়াম বা জোটবদ্ধ হয়ে এই ব্যাংক গঠন করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি ব্যাংক উদ্যোক্তা হিসেবে এ ব্যাংকে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে মাধ্যমে বিনিয়োগের ঘোষণা দিয়েছে সিটি ব্যাংক। ব্যাংকটি জানিয়েছে, ৯টি ব্যাংকের কনসোর্টিয়াম ‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’ নামের ডিজিটাল ব্যাংকের আবেদন করবে। এ কনসোর্টিয়ামে যোগ দিতে সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ অনুমোদন দিয়েছে। তবে বিনিয়োগ করতে হলে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন লাগবে।

বিজ্ঞাপন

জানা গেছে, সিটি ব্যাংক ‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’র উদ্যোক্তা হিসেবে ১৩ কোটি ৮৮ লাখ টাকা বিনিয়োগ করবে। যা ডিজিটাল ব্যাংকটির পরিশোধিত মূলধনের ১১.১১ শতাংশ।

এছাড়াও ডিজি ১০ ব্যাংক পিএলসি প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, এনসিসি ব্যাংক এবং মিডল্যান্ড ব্যাংক। তবে এসব ব্যাংকগুলোর পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র মো. আবুল বশর সাংবাদিকদের বলেন, ‘ডিজিটাল ব্যাংকের অনুমোদনের জন্য পাঁচ লাখ টাকা অফেরতযোগ্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। এর প্রথম শর্ত হিসেবে থাকছে ১২৫ কোটি টাকার ন্যূনতম মূলধন সংরক্ষণ। ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেতে প্রত্যেক স্পন্সরের ন্যূনতম শেয়ারের পরিমাণ হতে হবে ৫০ লাখ টাকা। সরাসরি কাউন্টারে বা সশরীরে কোনো গ্রাহককে সেবা দেওয়া যাবে না। লাইসেন্স পাওয়ার পরের পাঁচ বছরের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘উদ্যোক্তদের শেয়ার ব্যাংক ব্যবসা শুরুর পাঁচ বছরের মধ্যে হস্তান্তর না করা, পরিচালকের সংখ্যা অনধিক ২০ জন, একই পরিবার থেকে চারজনের বেশি পরিচালক না হওয়া, শক্তিশালী আইসিটি অবকাঠামো পৃথক এলাকায় ডিজাস্টার রিকভারি সাইট থাকা, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে ঋণখেলাপি কোনো প্রতিষ্ঠান বা কোম্পানি, ব্যক্তি বা তার পরিবারের কোনো সদস্য স্পন্সর শেয়ারহোল্ডার হতে পারবে না।’

জানা গেছে, গত ১৪ জুন ‘ডিজিটাল ব্যাংক নীতিমালা’ চূড়ান্ত অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। নীতিমালা অনুযায়ী, ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেতে ১০ শর্ত অনুসরণ করতে হবে। আর ঋণ বিতরণের জন্য পাঁচটি শর্ত অনুসরণ করতে হবে।

এছাড়াও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগের ক্ষেত্রে বলা হয়েছে, প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং ও ব্যাংকিং রেগুলেশন ইত্যাদি বিষয়ে পাঁচ বছরের অভিজ্ঞতাসম্পন্নসহ ব্যাংকিং পেশায় ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

সারাবাংলা/জিএস/এমও

ডিজি ১০ ব্যাংক পিএলসি বাণিজ্যিক ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর