Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার আকাশে ঝলমলে রোদ, আছে বৃষ্টির পূর্বাভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২৩ ১০:১৬

ঢাকা: ঢাকার আকাশে দেখা গেল স্বস্তির রোদ। কোথাও নেই মেঘের আনাগোনা। চোখ জুড়ানো উদার সুনীল আকাশে দুইদিন পর হেসে উঠেছে ঝলমলে রোদ।

আবহাওয়া অধিদফতর বলছে, এই মেঘ, এই রোদের খেলা থাকতে পারে আরও দুই তিন। তবে বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

বুধবার (৯ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়। ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হবে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

তিনি আরও জানান, আবহাওয়ার বর্তমান পরিস্থিতি আগামী দুই দিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। তবে বর্ধিত পাঁচ দিন পর বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে সবচেয়ে বেশি ৯৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে টেকনাফে। এই বৃষ্টিপাতে বুধবার (৯ আগস্ট) অনেক এলাকা পানিতে ডুবে গিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সে পানি সরাতেও অনেক সময় লেগে যায়।

আবহাওয়ার এই পরিস্থিতিতে সমুদ্র সতর্ক সংকেত না থাকলেও বুধবার (১০ আগস্ট) ভোর ৫ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এনইউ

আকাশ ঢাকা রোদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর