Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেল বিএনএম ও বিএসপি

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২৩ ১৮:২৪

ঢাকা: নির্বাচন কমিশনের চূড়ান্ত নিবন্ধন পেয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)। এর মধ্যে বিএনএম প্রতীক নোঙ্গর এবং বিএসপি প্রতীক পেয়েছে একতারা।

বৃহস্পতিবার (১০ আগস্ট) ইসি থেকে দল দু’টিকে চূড়ান্ত নিবন্ধন দেওয়া হয়েছে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি বলেন, “বিএনএম ও বিএসপি’কে চূড়ান্ত নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে কমিশন। শিগগিরই তাদের সনদ দেওয়া হবে। দ্রুতই এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হবে।”

আরেক প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, ‘‘১২টি দলের মধ্যে ১০টি দলের আবেদন যাচাই করে মাঠ থেকে পাওয়া তথ্যের সঙ্গে গড়মিল পাওয়ায় কমিশন আগেই তাদের নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাকি দুইটি দল বিএনএম ও বিএসপি’কে চূড়ান্ত নিবন্ধন দেওয়া হলো। ফলে আপাদত আর কোনো দলকে নিবরন্ধন দেওয়ার সুযোগ নেই। তবে রিভিউ আবেদন করে থাকলে কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।’

জানা গেছে, প্রতি সংসদ নির্বাচনের আগে নতুন দলগুলোকে নিবন্ধন নেওয়ার জন্য আবেদন জমা নেয় ইসি। এবারও ইসির আহ্বানে ১৯৬টি দল আবেদন করে। এর মধ্যে প্রাথমিক বাছাইয়ে ১২টি দল শর্ত পূরণ করে। তাদের দেওয়ার তথ্য অধিকতর যাচাই-বাছাই করলে তদন্তে টেকে গণঅধিকার পরিষদ, বিএনএম, বিএসপি ও এবি পার্টি। পরবর্তী উচ্চ পর্যায়ের কমিটির মাধ্যমে তদন্তের পর সেখান থেকে বাদ পড়ে গণঅধিকার পরিষদ ও এবি পার্টি। এদিকে, বিএনএম ও বিএসপির বিরুদ্ধে তিনটি অভিযোগ পড়ে নিবন্ধন না দেওয়ার জন্য। সে আবেদনগুলো সম্প্রতি শুনানিতে না টেকায় শেষে নিবন্ধ পেল দল দুটি। এ নিয়ে ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়াচ্ছে ৪৪টি।

সারাবাংলা/জিএস/এনএস

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর