Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাঝপথে কাজ বন্ধ, ঠিকারদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২৩ ১৮:৫৫

ঢাকা: সুনির্দ্দিষ্ট কারণ ছাড়াই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের কাজ মাঝপথে বন্ধ করে দিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান। ফলে জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে সরকারের ভাবমূর্তিও ক্ষুন্ন হচ্ছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। সেজন্য যেসব ঠিকাদার যথোপযুক্ত কারণ ছাড়া মাঝপথে কাজ বন্ধ রেখেছে তাদের কার্যাদেশ বাতিল ও পুনঃটেন্ডারের সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য এলজিআরডিমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গাঁ, মো. শাহে আলম ও মো. ছানোয়ার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে এলজিআরডি মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এ সময় কমিটির সদস্যরা অভিযোগ করেন, কোনো কারণ ছাড়াই অনেক ঠিকাদার মাঝপথে কাজ বন্ধ করে দিয়েছেন। রাস্তা-কালভার্টসহ সারাদেশে অন্যান্য অবকাঠামো উন্নয়ন কাজ মাঝপথে বন্ধ রাখায় জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। ওই সকল ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

আলোচনা শেষে যেসব ঠিকাদার যথোপযুক্ত কারণ ছাড়া মাঝপথে কাজ বন্ধ রেখেছে, তাদের কার্যাদেশ বাতিল ও তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং পুনঃটেন্ডারের সুপারিশ করা হয়। সেইসঙ্গে ঠিকাদারদের সামর্থ যথাযথভাবে যাচাই-বাছাই করে কার্যাদেশ দেওয়ার প্রতি গুরুত্বারোপ করা হয়। এ ছাড়া, এলজিআরডি মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানগুলোর দীর্ঘদিনের পেন্ডিং কাজের তালিকা প্রস্তুত করে তা কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য বলা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

ঠিকাদার ব্যবস্থা সুপারিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর