Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানলে ৩৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
১০ আগস্ট ২০২৩ ১৯:৩৪

ছবি: বিবিসি

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলে ৩৬ জন প্রাণ হারিয়েছেন। দ্বীপটির প্রধান পর্যটন শহর লাহাইনায় এ ঘটনা ঘটে। দূরবর্তী হারিকেন থেকে আসা প্রবল বাতাস আগ্নিকাণ্ডের তীব্রতা আরও বাড়িয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। খবর বিবিসি।

আগুনটি বেশ কয়েকটি চলমান দাবানলের মধ্যে একটি। যা আশেপাশের পুরো এলাকাকে পুড়িয়ে দিয়েছে। হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর সরিয়ে নিতে বাধ্য হয়েছেন। পরিস্থিতি মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ওই এলাকায় বড় পরিসরে উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে। এখনো অসংখ্যা মানুষ নিখোঁজ রয়েছেন।

দাবানলের পর গত মঙ্গলবার (৮ আগস্ট) নিজ সঙ্গী এবং ছয় বছরের ছেলেসহ আশ্রয়কেন্দ্রে এসেছেন কামুয়েলা কাওয়াকোয়া। অ্যাসোসিয়েটেড প্রেসকে তিনি বলেন, ‘আমরা সময়মতো বের হতে পেরেছি। সেখানে বসে বসে শুধু আমার শহরকে পুড়ে ছাই হতে দেখা খুব কঠিন ছিল এবং কিছুই করতে পারছিলাম না। আমি অসহায় ছিলাম।’

মাউইতে পাঁচটি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। একইসঙ্গে তারা ক্ষতিগ্রস্ত লোকদের সঙ্গে যোগাযোগ করেছেন। দ্বীপটি একটি জনপ্রিয় পর্যটন এলাকা। দর্শনার্থীদের নিরাপদ দূরত্বে থাকার আহ্বান জানানো হয়েছে।

হাওয়াইয়ের লেফটেন্যান্ট গভর্নর সিলভিয়া লুক সাংবাদিকদের বলেন, ‘এটি নিরাপদ জায়গা নয়। আমাদের যা কিছু আছে তা দিয়ে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।’ ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভানোর জন্য কাজ করে যাচ্ছে। আকাশ থেকে হেলিকপ্টারে করে আগুনের ‍উপর পানি ফেলা হচ্ছে।

মাউই কাউন্টির সরকার গতকাল বুধবার (৯ আগস্ট) গভীর রাতে এক বিবৃতিতে বলেছে, আগুন নেভানোর চেষ্টা অব্যাহত আছে। অগ্নিকাণ্ডের এলাকা থেকে আজ মোট ৩৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

সারাবাংলা/এনএস

টপ নিউজ দাবানল মাউই দ্বীপ মার্কিন যুক্তরাষ্ট্র হাওয়াই হাওয়াই দ্বীপ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর