Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে এইচএসসি পরীক্ষার্থী বেড়েছে ৮ হাজার

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২৩ ২১:৫২

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো : কোভিড মহামারিকাল পেরিয়ে পূর্ণাঙ্গ সিলেবাসের এইচএসসি পরীক্ষায় এবার চট্টগ্রাম মহানগরী ও পাঁচ জেলা থেকে অংশ নিচ্ছে এক লাখ দুই হাজার ৪৬৮ জন। গতবছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় আট হাজার।

বৃহস্পতিবার (১০ আগস্ট) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এসব তথ্য দিয়েছেন।

আগামী ১৭ আগস্ট থেকে এইচএসসি ও সমামানের পরীক্ষা শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ছাড়া সকল বিষয়ে পূর্ণাঙ্গ সিলেবাসে ১০০ নম্বরের পরীক্ষা হবে। আইসিটিতে ২৫ নম্বর কমিয়ে ৭৫ নম্বরের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে চট্টগ্রাম মহানগর ও জেলা, তিন পার্বত্য জেলা ও কক্সবাজারের কলেজসমূহের শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এবার ২৭৯টি কলেজ থেকে এক লাখ দুই হাজার ৪৬৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। গতবছর ছিল ২৬৭টি কলেজ থেকে ৯৩ হাজার ৮৮৯ জন।

চট্টগ্রাম মহানগরসহ জেলার মোট পরীক্ষার্থী সংখ্যা ৭২ হাজার ৬২০ জন। যার মধ্যে ৩৩ হাজার ৬৭২ জন ছাত্র আর ৩৮ হাজার ৯৪৮ জন ছাত্রী। এছাড়া কক্সবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৩২১, রাঙামাটিতে ৫ হাজার ৫৪০, খাগড়াছড়িতে ৭ হাজার ১০৮ জন ও বান্দরবান জেলায় ৩ হাজার ৮৭৯ জন।

মোট পরীক্ষাকেন্দ্র ১১৩টি। এর মধ্যে চট্টগ্রামে ৬৯টি, কক্সবাজারে ১৮টি, রাঙামাটিতে ১০টি, খাগড়াছড়িতে ৯টি ও বান্দরবানে সাতটি কেন্দ্রে পরীক্ষা হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য মোট ৬২টি ভিজিল্যান্স টিম করা হয়েছে।

কোভিড মহামারির কারণে ২০২০ সালে পরীক্ষা ছাড়াই সকলকে উত্তীর্ণ ঘোষণা করতে হয়েছিল। এরপর ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে। এবার পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হবে।

সারাবাংলা/আরডি/একে

এইচএসসি পরীক্ষা চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর