Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাওয়াইয়ে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৮৯


১৩ আগস্ট ২০২৩ ১৩:১৪

ছবি: বিবিসি

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। গত শতাব্দীর মধ্যে দেশটিতে অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা এটিই। খবর বিবিসি।

হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে গতকাল শনিবার (১২ আগস্ট) জানিয়েছিলেন হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন। অগ্নিকাণ্ডের পর থেকে লোকজনদের আশ্রয়কেন্দ্রগুলোতে সরিয়ে নেওয়া হয়। এ সময় শতাধিক নাগরিকের খোঁজ পাওয়া যায়নি।

জোশ গ্রিন বলেন, ‘দিনটি খুবই কঠিন। এই অগ্নিকাণ্ড অবশ্যই হাওয়াইয়ের সবচেয়ে খারাপ প্রাকৃতিক দুর্যোগ বলে বিবেচিত হবে।’

আরও পড়ুন: হাওয়াইয়ে দাবানলে ৫৫ প্রাণহানি

তিনি আরও বলেন, ‘আমরা শুধু অপেক্ষা করতে পারি এবং জীবিতদের সহায়তা করতে পারি। আমাদের এখন প্রধান লক্ষ্য হলো বাসিন্দাদের একত্রিত করা— যেন আমরা তাদের থাকা, স্বাস্থ্যসেবা ও পুনরায় গৃহ নির্মাণের দিকে মনযোগ দিতে পারি।’

দাবানল এখন অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তবে লাহাইনা ও এর আশপাশের এলাকাসহ দ্বীপের কিছু অংশে আগুন সম্পূর্ণভাবে নিভিয়ে ফেলার চেষ্টা অব্যাহত রয়েছে। এসব এলাকা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

ধ্বংসস্তূপের নিচে মৃতদেহের শনাক্ত করার জন্য দ্বীপের উপকূলীয় অঞ্চলের বাকি অংশে চিরুনি তল্লাশি চালাচ্ছে পুলিশ। এ কাজে প্রশিক্ষিত স্নিফার কুকুর ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানলে ৩৬ জনের মৃত্যু

এখন পর্যন্ত অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এলাকার মাত্র ৩ শতাংশে অভিযান পরিচালনা করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন মাউই পুলিশ প্রধান জন পেলেটিয়ার। এ অভিযানে এখন পর্যন্ত অজ্ঞাত ৮৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের পরিচয় জানার জন্য ডিএনএ পরীক্ষা করা হবে বলেও জানিয়েছেন এই পুলিশ কর্তকর্তা।

গত মঙ্গলবার (৮ আগস্ট) মাউই দ্বীপে এই দাবানল ছড়িয়ে পড়ে। যা গত এক শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় অগ্নিকাণ্ড। এর আগে ১৯১৮ সালে দেশটির মিনেসোটা ও উইসকনসিন অঙ্গরাজ্যে ভয়াবহ আগুন লাগে। সেই ঘটনায় প্রায় ৪৫৩ জন নিহত হয়েছিলেন।

দাবানল মাউই দ্বীপ মার্কিন যুক্তরাষ্ট্র হাওয়াই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর