Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপৎসীমার ওপরে তিস্তার পানি, বন্যার আশঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ আগস্ট ২০২৩ ০৯:২৬

ঢাকা: পাহাড়ি ঢল আর টানা কয়েক দিনের বৃষ্টিতে তিস্তা নদীর পানি বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে সোমবার (১৪ আগস্ট) সকাল থেকে বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ফলে তিস্তাপাড়ের এলাকাগুলোতে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যানুযায়ী, সোমবার সকাল ছয়টা থেকে তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে ৫২ মিটার ৩৫ সেন্টিমিটার রেকর্ড করা হয়েছে যা বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই অতিরিক্ত পানি এরইমধ্যে রংপুর, নীলফামারী ও লালমনিরহাটের তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে গড়িয়ে পড়েছে। ফলে এসব এলাকার ঘরবাড়িতে পানি উঠে জলাবদ্ধতার আশংকা সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েকদিন ধরেই তিস্তার পানি কখনও বাড়ছে কখনও নামছে পরিস্থিতিতে রয়েছে।

রোববার (১৩ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও সোমবার (১৪ আগস্ট) সকাল ৬টা থেকে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টি বাড়লে পানি আরও বাড়ার আশংকা করছে পাউবো।

এদিকে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টিপাত আরও দু’দিন থাকতে পারে। তবে সব জেলায় একই পরিমানে বৃষ্টি হবে না। সংস্থাটির পূর্বাভাস বলছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টিপাত হতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকা ৭৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। যদিও সর্বোচ্চ ১০১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে রাজারহাটে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

বন্যার আশংকা বিপৎসীমা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর