Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিপিবি কেন শোক দিবস পালন করে না, আক্ষেপ আ জ ম নাছিরের

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ আগস্ট ২০২৩ ২০:১১

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) জাতীয় শোক দিবস পালন করে না বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, আওয়ামী লীগের বিরুদ্ধে ডান-বামের মিশ্রযোগ হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে নগরীর কাজির দেউড়িতে আইসিসি কনভেনশন সেন্টারে নগর আওয়ামী লীগের জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি একথা বলেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংস হত্যার প্রধান কুশীলব ছিলেন জিয়াউর রহমান। তিনিই বঙ্গবন্ধু হত্যার সবচেয়ে বড় বেনিফিশিয়ারি। জিয়াই মোশতাককে দিয়ে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের দায়মুক্তির ব্যবস্থা করেছিলেন। পরে জিয়া ক্ষমতা কুক্ষিগত করে একে আইনে পরিণত করেন। তিনি চিহ্নিত খুনিদের বিদেশের দুতাবাসে পুর্নবাসন করেছিলেন। কুখ্যাত যুদ্ধাপরাধীদের দেশে ফিরিয়ে এনে নাগরিকত্ব দিয়েছিলেন।’

বিভিন্ন রাজনৈতিক দলের শোক দিবস পালন না করার সমালোচনা করে তিনি বলেন, ‘জামায়াত-বিএনপি স্বাধীনতা-সার্বভৌমত্বে বিশ্বাস করে না, এজন্য তারা জাতীয় শোক দিবস পালন করে না। মুক্তিযুদ্ধে প্রবাসী সরকারের উপদেষ্টা পরিষদে ছিল এমন একটি দল সিপিবিও জাতীয় শোক দিবস পালন করে না। কেন করে না? এতে বুঝতে অসুবিধা হয় না যে, আওয়ামী লীগের বিরুদ্ধে স্বাধীনতাবিরোধীদের সাথে প্রগতিবাদী ও দক্ষিণপন্থী ডান-বামের মিশ্রযোগ হয়েছে।’

‘পাকিস্তানপন্থী বিএনপি-জামায়াতের স্বাধীন, সার্বভৌম বাংলাদেশে রাজনীতি করার কোনো অধিকার থাকতে পারে না। তাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কে আসবে, কে আসবে না- সেটা বড় কথা নয়। কোনো বিদেশি শক্তি যারা একাত্তরে পাকিস্তানের মদদদাতা ছিল তাদের প্রেসক্রিপশন অনুযায়ী স্বাধীন বাংলাদেশে কোনো নির্বাচন হবে না।’

বিজ্ঞাপন

নগর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বাংলাকে বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে পরিণত করেছেন। বঙ্গবন্ধুকে হত্যা করে যারা এই মহান অর্জন ধুলিস্যাৎ করে দিতে চেয়েছিল, তাদের পরিণতি ও ধ্বংস অনিবার্য।’

সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগ অবিনাশী শক্তি। এই শক্তির ক্ষয় নেই। যারা আওয়ামী লীগকে ধ্বংস ও নিশ্চিহ্ন করতে চেয়েছে, তারাই নিশ্চিহ্ন হয়েছে।’

নগর কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, চৌধুরী, হাসান মাহমুদ হাসনী, আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু।

এর আগে, সকালে নগরীর বড়পোল চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।

সিপিবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম মৃত্যুবার্ষিকীতে চট্টগ্রামে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। জেলা সিপিবির সভাপতি অশোক সাহার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছফা ভূঁইয়া, সম্পাদকমন্ডলীর সদস্য ফরিদুল ইসলাম এবং ছাত্রনেতা এ্যানি সেন।

সভায় সিপিবি নেতারা বলেন, ‘বঙ্গবন্ধু ইতিহাসের মহানায়ক। তাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে দেশে পাকিস্তানি ধারা পুনঃপ্রবর্তন হয়েছিল। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের শাস্তি হয়েছে। দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করে তাদের শাস্তি দিতে হবে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগ ক্ষমতায় থাকার পরও হত্যাকারীদের সূচিত পুঁজিবাদী ধারাতেই দেশ চলছে। তারাও (আওয়ামী লীগ) সমাজতন্ত্র ও অসাম্প্রদায়িকতাকে বর্জন করে সাম্রাজ্যবাদী ও সাম্প্রদায়িক শক্তিকে তোষণ করছে। মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে পরিচালিত করা গেলেই বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শোক দিবসের আয়োজন শুরু হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান এবং সকল অনুষদের ডিন, কর্মকর্তা ও কর্মচারীরা।

এরপর বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধু , স্বাধীনতা ও বাংলাদেশ’ বিষয়ে আলোচনা সভা হয়। এতে পরীক্ষা নিয়ন্ত্রক ডা. দেলোয়ার হোসেন সভাপতিত্ব করেন। বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়ার সঞ্চালনায় সভায় উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. সাহেনা আক্তার, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. হাফিজুল ইসলাম, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ মনোয়ার উল হক, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. আকরাম পারভেজ চৌধুরী, বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ সাখাওয়াত উল্লাহ, বিশ্ববিদ্যালয়ের উপ-নিবন্ধক ডা. হাসিনা নাসরীন।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়

সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের আয়োজনের সূচনা করেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন। এরপর নগরীর জিইসি মোড়ের ক্যাম্পাসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় ড. অনুপম সেন বলেন, ‘বাংলা ভাষাভাষি বাঙালির হাজার বছরের ইতিহাসে ১৯৭১ সালের ২৬ মার্চেই বাঙালি প্রথম স্বাধীনতা অর্জন করে। ১৯০ বছরের ব্রিটিশ শাসনের অবসানে পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি হলেও পূর্ব পাকিস্তান বা বাংলাদেশ যথার্থ অর্থে স্বাধীনতা পায়নি। পশ্চিম পাকিস্তানের নিবিড় ঔপনিবেশিক শাসনের শৃঙ্খলে আবদ্ধ হয়। এই পরাধীন বাঙালিকে অর্থনৈতিক মুক্তি দেওয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ৬ দফা ঘোষণা করেন। তারই পথ ধরে ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সূচিত হয় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ঘোষণা করেন স্বাধীনতা।’

তিনি আরও বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছে। পাকিস্তানপন্থী একদল দুর্বৃত্ত সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে করেছে কলঙ্কিত। এই কলঙ্ক অমোচনীয়। বিশ্ব-ইতিহাসে এই দুর্বৃত্তরা চিরকাল ঘৃণিত হয়ে থাকবে।’

এসময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক কাজী শামীম সুলতানা, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন মোহীত উল আলম, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহম্মদ ইব্রাহিম, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম মঈনুল হক, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, জনস্বাস্থ্য বিভাগের চেয়ারম্যান মো. জাহেদুল ইসলাম, ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান সঞ্জয় কুমার দাশ এবং প্রক্টর আহমদ রাজীব চৌধুরী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, ‘জাতির পিতাকে সপরিবারে হত্যার পর খুনিরা ভেবেছিল বঙ্গবন্ধু নিঃশেষ হয়ে যাবেন, বাঙালি জাতি তাঁকে ভুলে যাবে। কিন্তু হায়েনাদের সে-ই দূরাশা পূরণ হয়নি। ব্যক্তি মুজিবের মৃত্যু হলেও আদর্শের মৃত্যু হয়নি। বঙ্গবন্ধুকে বাঙালির হৃদয় থেকে কখনও মুছে ফেলা যাবেনা।’

মঙ্গলবার ( ১৫ই আগস্ট) সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চবি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমের সভাপতিত্বে ও প্রক্টর ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদারের সঞ্চালনায় আইন অনুষদের ডিন আবদুল্লাহ আল ফারুক এতে মূল বক্তব্য উপস্থাপন করেন।

এর আগে, সকাল ১০টায় উপাচার্যের নেতৃত্বে একটি শোকর‌্যালি চবি’র কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। এরপর বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর চবি উপাচার্য দফতরের সভাকক্ষে ‘বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি এবং শোকাবহ ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগ

জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনসভা, রক্তদানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগ।

নগরীর নিউমার্কেট চত্বরে আলোচনা সভায় সংগঠনের সহ-সভাপতি দীপক কান্তি দত্তের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. শাহজাহানের সঞ্চালনায় প্রধান ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। আরও বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, উত্তর জেলার সাধারণ সম্পাদক জনাব শেখ মো. আতাউর রহমান, উত্তর জেলা যুবলীগের সহ-সভাপতি শহীদুল আলম, নাছির হায়দার করিম বাবুল, মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক এরশাদ হোসেন ও আব্দুল করিম, সাংগঠনিক সম্পাদক আবুল বশর, মো. ফোরকান, এম এ খালেদ চৌধুরী, শিক্ষা-প্রশিক্ষণ ও পাঠাগার সম্পাদক জয়নাল আবেদীন।

ছাত্রলীগ

জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি সিটি কলেজ ছাত্রলীগের আহবায়ক আশীষ সরকার নয়নের সভাপতিত্বে এবং ছাত্রসংসদের ভিপি মোহাম্মদ তাসিনের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সরকারি সিটি কলেজের অধ্যক্ষ সুদীপা দত্ত, উপাধ্যক্ষ মেহেদী হাসান, শোক দিবস উদযাপন কমিটির আহবায়ক আমিরুল মোস্তফা, ছিলেন কলেজ ছাত্রলীগের যুগ্ম আহবায়ক আকবার খান, মেহেদি হাসান শাকিল, অংকন শীল, মাঈনউদ্দিন হাসান, পলাশ চন্দ্র, ছাত্রসংসদের জিএস আব্দুল মোনাফ বক্তব্য রাখেন। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্থিরচিত্র প্রদর্শন অনুষ্ঠিত হয়।

এদিকে নগরীর চান্দগাঁও থানা ছাত্রলীগের পক্ষ থেকে কালো ব্যাচ ধারণ, র‍্যালি, বঙ্গবন্ধুর মুর‍্যালে শ্রদ্ধাঞ্জলী নিবেদন এবং মিলাদ মাহফিল হয়েছে। এতে উপস্থিত ছিলেন থানা কমিটির সভাপতি নূরুন নবী সাহেদ ও সাধারণ সম্পাদক শহীদুল আলম শহীদ, সহ-সভাপতি ফরহানুল হক রাকিব, রায়হান উদ্দিন সায়েম, মো. সাজ্জাদ আলম, দিদারুল হাসান শাহীন, নূর মোহাম্মদ সানি, লুৎফে আজিম রেনেসা, মিরাজুল আরেফিন, মুরাদ হোসেন, রেজাউল রিজু, তৌহিদ সম্রাট, জুনায়েদ জামি।

সারাবাংলা/আরডি/একে

আ জ ম নাছির চট্টগ্রাম টপ নিউজ সিপিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর