Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বঙ্গবন্ধু আজীবন বাংলাদেশ ও বাঙালির অনুপ্রেরণা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ আগস্ট ২০২৩ ২১:২০

রংপুর: অন্যান্য জেলার মতো রংপুরেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহিদদের বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণের মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল থেকেই জেলার সকল উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠান, স্থানীয় প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো শ্রদ্ধার সাথে স্মরণ করে পালন করে বিশেষ এই দিনটি। দিবসের বিভিন্ন আয়োজন থেকে বঙ্গবন্ধু হত্যায় জড়িত বিদেশে পালিয়ে থাকা ফাঁসির দণ্ডপ্রাপ্ত পাঁচ আসামিকে অবিলম্বে দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের দাবি তোলা হয় বিভিন্ন সংগঠনের পক্ষে থেকে।

বিজ্ঞাপন

এর আগে সকাল ৯টায় নগরির ডিসির মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রেঞ্জ ডিআইজি আবদুল বাতেন, পুলিশ কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান মোছাদ্দেক হোসেন বাবলু, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক ছায়াদত হোসেন বকুল, যুগ্ম আহ্বায়ক মাজেদ আলী বাবলু, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডাঃ দেলোয়ার হোসেন, যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম প্রমুখ।

পুষ্পমাল্য অর্পণ শেষে ১৫ আগস্টের সকল শহিদদের প্রতি গার্ড অব অনার প্রদান, এক মিনিট নিরবতা পালন ও দোয়া মোনাজাত করা হয়। এরপর একে একে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। পরে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‍্যালির পর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

আলোচনা সভায় আওয়ামী লীগের নেতারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদদের বিদেশে পলাতক খুনিদের দেশে ফিরিয়ে তাদের ফাঁসি কার্যকর করার দাবি জানান।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আয়োজিত এক আলোচনা সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক প্রধান অতিথি বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ষড়যন্ত্রকারীদের বাংলাদেশের অগ্রযাত্রাকে থেমে দেওয়ার অপচেষ্টা ব্যর্থ হয়েছে। জীবিত বঙ্গবন্ধুর মতোই অন্তরালের বঙ্গবন্ধু শক্তিশালী। বঙ্গবন্ধু আজীবন বাংলাদেশ ও বাঙালি জাতির অনুপ্রেরণা হয়ে থাকবে।

উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু আজীবন দেশ ও দেশের মানুষের জন্য কাজ করেছেন। নিপীড়িত-নির্যাতিত মানুষের মুক্তির আলোকবর্তিকা হয়ে তিনি বিশ্বকে করেছেন আলোকময়।

উপাচার্য আরও বলেন, ‘নতুন প্রজন্ম যাতে বঙ্গবন্ধুর নীতি, আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বেড়ে উঠতে পারে, সেজন্য সবাইকে উদ্যোগী হতে হবে।’

সারাবাংলা/একে

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর