Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামপাল থেকে বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ আগস্ট ২০২৩ ২১:৫৮

বাগেরহাট: কয়লা সংকটে বন্ধ হয়ে পড়ার ১৬ দিন পর আবারও চালু হয়েছে রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্রটিতে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। উৎপাদনের পর বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে জাতীয় গ্রিডে।

কয়লা সংকটে গত ৩০ জুলাই ভোরে বন্ধ হয়ে যায়। উদ্বোধনে পর এই পর্যন্ত মোট সাতবার বন্ধ হয়েছে বিদ্যুৎ কেন্দ্রটি।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডর (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাক (ডিজিএম) আনোয়ার উল আজিম জানান, কয়লা পাওয়ার পর সোমবার বিকেলে কেন্দ্রটি চালু করা হয় সোমবার রাত থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে আরও দুটি জাহাজ কয়লা নিয়ে মোংলা বন্দরে আসবে।

এদিকে, ১৩ আগস্ট ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরে আসে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস। কয়লা খালাস, পরিবহন ও সংরক্ষণের কাজ চলছে। কয়লা আসার সঙ্গে সঙ্গেই চালু হয় এ বিদ্যুৎকেন্দ্রটি।

উল্লেখ্য, গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। প্রথম ইউনিট চালু হওয়ার পর গত সাত মাসে সাতবার বন্ধ হয়ে যায়। এর মধ্যে চারবার বন্ধ হয় যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ কাজে। আর কয়লা সংকটে বন্ধ হয় তিনবার।

অপরদিকে ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট আগামী সেপ্টেম্বরে চালু সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/একে

জাতীয় গ্রিড টপ নিউজ রামপাল

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর