Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেশি দামে টিসিবি’র জন্য সয়াবিন তেল কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ আগস্ট ২০২৩ ১৭:৪২

ঢাকা: স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১২৭ কোটি ৯৬ লাখ টাকা। গতবারের চেয়ে লিটারে ৫০ পয়সা দাম বাড়িয়ে এবার তেল কেনা হচ্ছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে এই তেল বিক্রি করা হবে। এবার প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়ছে ১৫৯ টাকা ৯৫ পয়সা। যা আগে ছিল ১৫৯ টাকা ৪৫ পয়সা।

বুধবার (১৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান। তিনি বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১২৭ কোটি ৯৬ লাখ টাকা।’

আন্তর্জাতিক বাজার থেকে কম দামে সয়াবিন তেল কেনা গেলেও টিসিবি’র জন্য কেন বেশি দামে স্থানীয় প্রতিষ্ঠান থেকে তেল কেনা হচ্ছে- এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, ‘এটা উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে কেনা হচ্ছে। উন্মুক্ত দরপত্রে দাম কম-বেশি হতেই পারে।’

সারাবাংলা/জিএস/এমও

টিসিবি সরকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর