Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিক ও মাধ্যমিকের জন্য ৮ কোটি বই কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ আগস্ট ২০২৩ ১৭:৫০

ঢাকা: আগামী ২০২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সাত কোটি ৯৯ লাখ ৩৮ হাজার ২৪৬টি পাঠ্যপুস্তক কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের জন্য তিন কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি পাঠ্যপুস্তক কেনা হবে। একইসঙ্গে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য কেনা হবে চার কোটি ৪৫ লাখ ৫৭ হাজার সাতটি পাঠ্যপুস্তক । উল্লেখিত দুই ধরনের বই কিনতে সরকারের ব্যয় হবে ২৭৮ কোটি ৩১ লাখ ৬৬ হাজার ৩২৪ টাকা।

বিজ্ঞাপন

বুধবার (১৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

মো. আমিন উল আহসান বলেন, ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির জন্য ৯৪ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৯৫৩ টাকা দিয়ে তিন কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য ১৮০ কোটি দুই লাখ ৯৫ হাজার ৩৭১ টাকায় চার কোটি ৪৫ লাখ ৫৭ হাজার ৭টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।’

তিনি জানান, আজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উপস্থাপন করা হয়। সবগুলো প্রস্তাব অনুমোদন দেওয়া হয়ছে। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একটি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। অনুমোদিত এ সাত প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৮৩৮ কোটি ৭৭ লাখ ৫৪ হাজার ২৭৮ টাকা।

সারাবাংলা/জিএস/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর