Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৩ বোর্ডে পরীক্ষা দেরিতে হলেও রেজাল্ট হবে একসঙ্গে’

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ আগস্ট ২০২৩ ১১:৪৪

ঢাকা: দেশের তিনটি বোর্ডে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা ১০ দিন দেরিতে শুরু হলেও রেজাল্ট একইসঙ্গে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন বোর্ডে দেরিতে পরীক্ষা শুরু হয়েছে ঠিকই। কিন্তু আমরা চেষ্টা করব ৬০ দিনের মধ্যে একসঙ্গে রেজাল্ট প্রকাশ করতে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকালে এইচএসসি পরীক্ষা শুরুর প্রথম দিনে রাজধানীর তেজগাঁও কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

দেশে ডেঙ্গু মহামারি বাড়লে ডেঙ্গু আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা কেন্দ্রে বিশেষ ব্যবস্থা রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সব পরীক্ষা কেন্দ্রেই ডেঙ্গু আক্রান্ত অসুস্থ পরীক্ষার্থীর জন্য চিকিৎসাসহ বিশেষ ব্যবস্থা রয়েছে।‘’

এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে রাস্তায় তীব্র জ্যামের কারণে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তি প্রসঙ্গে তিনি বলেন, ‘সময়টা সমন্বয় করলে ভাল হতো। কিন্তু এইচএসসিতে দুই বেলা পরীক্ষা থাকলে পরীক্ষার সময় পরিবর্তনে ঝামেলা হয়ে যায়।’

বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে অবব্যস্থাপনা ও সামনে কেন্দ্রীয় সিট প্ল্যাম না থাকা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘দেখি যে কেন্দ্রের গেটেই অভিবাকরা ভিড় জমান, তারা পরীক্ষার্থীকে কেন্দ্রের ভেতরে দিয়ে সাথে সাথে একটু দূরে থাকলে এ সমস্যা হতো না। দেখা যায়, একটু পরে যেসব শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে আসেন তাদের কেন্দ্রে প্রবেশ করতে খুব কষ্ট হয়। আমি অভিবাবকদের কাছে সবিনয় অনুরোধ করব আপনারা আপনার সন্তানকে কেন্দ্রে নামিয়ে একটু দূরে চলে যান।’

আগামী বছর এইচএসসি পরীক্ষার সময় এগিয়ে এপ্রিলে নিয়ে আসা হবে জানিয়ে তিনি বলেন, ‘আগামী বছর আমাদের চেষ্টা থাকবে এইচএসসি পরীক্ষার সময় এগিয়ে এপ্রিলে নিয়ে আসা। আর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে নিয়ে আসার চেষ্টা করব।’

এ বছর প্রশ্নফাঁসের ঝুঁকি নেই দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রতি বছর প্রশ্ন ফাঁসকারীরা অভিনব কায়দা বের করে। আমাদের নতুন নতুন অভিজ্ঞতা হয়। প্রত্যেকবার যা যা ঘটে আমরা কিন্তু তা ভুলে যাই না। সেসবের জন্য যা যা ব্যবস্থা নেওয়া দরকার তা আমরা করি। আশা করি এবার নতুন কিছু ঘটবে না। নতুন-পুরাতন কোনো সমস্যা এবার থাকবে না, এ জন্য সব ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এরপরও আমাদের চোখ-কান খুলে রাখতে হবে। সকল কেন্দ্রে সবাইকে সতর্ক থাকতে হবে। যাতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে। গত পাঁচ বছরে কোনো পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়নি, তারপরও একটি মহল সবসময় গুজব ছড়িয়ে আসছে। এখন সেই গুজব কমেছে।’

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমদ, আন্ত শিক্ষা ভোট সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারসহ শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) সকাল ১০টায় বাংলা প্রথমপত্র পরীক্ষা দিয়ে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

সাধারণ ৯টিসহ মোট ১১টি শিক্ষাবোর্ডে একযোগে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত করা হয়েছে তিন বোর্ডের পরীক্ষা। ফলে আজ আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ৫ হাজার ৮৫৬ শিক্ষার্থী পরীক্ষায় বসার কথা। চট্টগ্রাম, কারিগরি ও মাদ্রাসা- স্থগিত হওয়া এই তিন বোর্ডে ৩ লাখ ৫৩ হাজার ৪৮৬ শিক্ষার্থী পরীক্ষায় বসবে ২৭ আগস্ট থেকে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্র জানায়, চলতি বছর পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ সময়ে এসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে (আইসিটি) ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছরের তুলনায় এবার এইচএসসি ও সমমানে এক লাখ ৫৫ হাজার ৯৩৫ পরীক্ষার্থী বেড়েছে। তবে প্রতিষ্ঠান কমেছে ১২টি। অন্যদিকে কেন্দ্র বেড়েছে ৯টি।

এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর শুরু হয়ে ৪ অক্টোবর শেষ হবে।

সাধারণত প্রতিবছর এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও করোনা মহামারির কারণে গত কয়েক বছর তা সম্ভব হয়নি। করোনার কারণে ২০২০ সালে পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়। ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে। এবার পূর্ণাঙ্গ সিলেবাসে জুলাইয়ে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হলেও সিলেবাস শেষ না হওয়ায় তা পিছিয়ে যায়।

সারাবাংলা/আরএফ/ইআ

এইচএসসি ও সমমান পরীক্ষা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর