Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ মেগা প্রকল্পের উদ্বোধন শিগগিরই, চলছে প্রস্তুতি

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২৩ ১৪:৫০

ঢাকা: আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে চারটি মেগা প্রকল্পের উদ্বোধন করতে যাচ্ছে সরকার। এরমধ্যে একটি প্রকল্পের কাজ শতভাগ শেষ হয়েছে, একটির দ্বিতীয়ভাগের উদ্বোধন করা হবে। আরেকটি প্রকল্পের একাংশ আরেকটি একেবারেই নতুনভাবে কাজ শুরু হবে। আর এ সকল প্রকল্প সশরীরে উপস্থিত থেকে উদ্বোধন করবেন প্রধামন্ত্রী শেখ হাসিনা।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী এ সকল প্রকল্পের কাজ কিছু চলমান, কিছু শেষ হয়েছে বলে সেগুলো উদ্বোধন করা হবে।

রোববার (২০ আগস্ট) সচিবালয়ে প্রকল্পগুলোর পরিচালকদের সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে এ সকল তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকার আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার দূরত্বের এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করা হবে ২ সেপ্টেম্বর। এ প্রকল্পের উদ্বোধন উপলক্ষ্যে রাজধানীর আগারগাঁওয়ে  বাণিজ্যমেলার মাঠে সুধী সমাবেশের আয়োজন করা হবে। সেখানে প্রধান অতিথি হয়ে উপস্থিত থেকে প্রকল্পের উদ্বোধন করবেন এবং বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর আগামী ২৮ অক্টোবর উদ্বোধন করা হবে বঙ্গবন্ধু টানেল। এ প্রকল্প উদ্বোধন উপলক্ষ্যে টানেলের অপরপ্রান্তে আনোয়ারায় সুধী সমাবেশের আয়োজন করা হবে। সেখানেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে উপস্থিত থেকে প্রকল্পের উদ্বোধন শেষে জণগনের উদ্দেশে বক্তব্য দেবেন।

এর আগে ২০ অক্টোবর উদ্বোধন করা হবে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের। এই উদ্বোধন উপলক্ষ্যে ওইদিন বিকাল ৩টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সুধী সমাবেশের আয়োজন করা হবে। সেখানে উদ্বোধন শেষে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ১৬ সেপ্টেম্বর এমআরটি লাইন- ৫ এর কাজের উদ্বোধন করা হবে। এই পর্যায়ে সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোর ১৩ কিলোমিটার পাতাল আর ৬ দশমিক ৫ কিলোমিটার হবে উড়াল। এই প্রকল্পের উদ্বোধন উপলক্ষে সাভারে সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে।

এছাড়া ২২ অক্টোবর নবনির্মিত সড়ক ভবন থেকে শেখ হাসিনা ১৪০টি সেতু উদ্বোধন করবেন। সঙ্গে ১২টি ওভারপাস। তারসঙ্গে যানবাহনের ফিটনেস সংক্রান্ত ভিওসির উদ্বোধন ভার্চুয়ালি করবেন। ওইদিনই নিরাপদ সড়ক দিবস আনুষ্ঠানিকভাবে পালন করা হবে সড়ক ভবনেই। ওইদিন সড়ক দুর্ঘটনায় নিহত আহতদের ক্ষতিপূরণ দেওয়ার কার্যক্রমের উদ্বোধন করবেন। প্রত্যেক নিহতের পরিবারকে পাঁচ লাখ এবং আহতদের তিন লাখ করে টাকা দেওয়া হবে।

সারাবাংলা/জেআর/ইআ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর