Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জালে ইলিশের ঝাঁক, ব্যস্ত ফিশারি ঘাটে উৎসবের আমেজ

ওমর ফারক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২৩ ১৫:০৮

কক্সবাজার: সাগরে জেলের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশসহ অন্যান্য প্রজাতির মাছ। সাগর থেকে ট্রলার ভর্তি মাছ নিয়ে মৎস্য অবতরণ কেন্দ্রে ফিরছেন জেলেরা। দীর্ঘদিন পর ইলিশের দেখা পাওয়ায় দারুণ খুশি জেলে, ব্যবসায়ী, পাইকার, আড়তদার ও ট্রলার মালিকরা। মৎস্য বিভাগ সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘ ৬৫ দিন নিষেধাজ্ঞা শেষে বেশ কিছুদিন বৈরি আবহাওয়া বিরাজের কারণে এ বছর কিছুটা দেরিতে আশানুরূপ মাছের দেখা মিলেছে।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে সরেজমিনে দেখা যায়, সাগর থেকে একে একে মাছবোঝাই ট্রলার নিয়ে ঘাটে ফিরছেন জেলেরা। আর সেই মাছ উপকূলে তুলে আনতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৎস্য শ্রমিক ও ব্যবসায়িরা।

এদিকে দেশের নানা প্রান্তের ক্রেতা-বিক্রেতার আনাগোনায় সরগরম মৎস্য অবতরণ কেন্দ্র। সাগরে মাছ ধরার ৬৫ দিন নিষেধাজ্ঞা শেষ হতে না হতেই দেখা দেয় বৈরি আবহাওয়ার। এতে কিছুটা দেরিতে ট্রলারগুলো সাগরে যাওয়ায় মাছেরও দেখা মেলে বিলম্বে। এখন আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক থাকায় রূপালী ইলিশসহ নানা প্রজাতির সামুদ্রিক মাছ ভর্তি ট্রলারগুলো উপকূলে ফিরতে শুরু করেছে। এ নিয়ে চোখেমুখে খুশির বন্যা বইছে জেলে ও ট্রলার মালিকদের।

এসব ট্রলারের কোনটিতে ১ থেকে ২ হাজার, কোনটিতে ২ থেকে ৩ হাজার; আবার কোনটিতে ৫ হাজারের বেশি ইলিশ মাছ রয়েছে। আকার ভেদে এসব মাছের ভিন্ন ভিন্ন দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৫০০ গ্রামের বেশি ওজনের ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকা, ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৮০০ টাকা এবং ৮০০ থেকে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ টাকায়। আর ১ কেজির বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকার ওপরে।

এদিকে দীর্ঘদিন পর সাগরে ইলিশসহ অন্যান্য প্রজাতির আশানুরূপ মাছ ধরা পড়ায় খুশি জেলে, ট্রলার মালিক ও ব্যবসায়িরা।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র ব্যবসায়ী সমবায় সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি জয়নাল আবেদীন জানান, প্রথম কয়েকদিন ইলিশসহ অন্য প্রজাতির মাছের দাম চড়াও ছিল। এখন সাগর থেকে মাছ ভর্তি ট্রলারগুলো ফিরতে শুরু করায় দামও কমতে শুরু করেছে। আগামীতে যোগান বাড়লে দাম আরও কমে যাবে।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের মহাব্যবস্থাপক মো. বদরুদ্দৌজা জানান, প্রতিদিনিই ইলিশসহ অন্য প্রজাতির সামুদ্রিক মাছের সরবরাহ বাড়ছে। এতে রাজস্ব আদায় বাড়তে শুরু করেছে। এ ধারা অব্যাহত থাকলে ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা পূরণের পাশাপাশি কাঙ্ক্ষিত রাজস্বও আদায় হবে।

গত ৪ দিনে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশ সরবরাহ হয়েছে ১৬০ মেট্রিক টনের বেশি। এসব ইলিশ স্থানীয় মার্কেটের চাহিদা মিটিয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে।

সারাবাংলা/এমও

ইলিশ ফিশারি ঘাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর