Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুরে পরিচ্ছন্নতাকর্মীদের ওপর হামলা, অনির্দিষ্টকালের ধর্মঘট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৩ ০০:৪৩

রংপুর সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা বেতন বাড়ানোর আন্দোলনে নামলে হামলার শিকার হন। ছবি: সারাবাংলা

রংপুর: রংপুর সিটি করপোরেশনের হরিজন ও পরিচ্ছন্নতাকর্মীদের ওপর হামলার ঘটনায় অনির্দিষ্টকালের ধর্মঘট আহ্বান করেছেন হরিজন অধিকার সংগঠন ও পরিচ্ছন্নতাকর্মীরা।

সোমবার রাত ১১টার দিকে মোবাইল ফোনে হরিজন অধিকার আদায় সংগঠন রংপুর জেলা শাখার সহসভাপতি রাজু বাসফোর ধর্মঘট আহ্বানের তথ্য নিশ্চিত করেছেন সারাবাংলাকে।

রাজু বাসফোর বলেন, অধিকার আদায়ের মিছিলে অন্তত ৩০ পরিছন্নতাকর্মীকে সিটি করপোরেশনের মেয়রের পেটোয়া বাহিনী গুরুতর আহত করায় আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। দাবি আদায় ও হামলায় জড়িতদের গ্রেফতার না করা পর্যন্ত মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে।

এর আগে রাত ৮টায় নগরীর একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলনে সংগঠনে পক্ষ থেকে বলা হয়, রংপুর সিটি করপোরেশনে কর্মরত হরিজন ও পরিচ্ছন্নতাকর্মীরা বছরের পর বছর পরিছন্নতার কাজ করে আসছে। তাদের বেতন দেয়া হয় মাসে মাত্র দুই হাজার ৪৫০ টাকা। এই সামান্য বেতন দিয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটছে তাদের। বার বার আকুতি জানালেও বেতন বাড়ানো হয়নি। তাই দীর্ঘ দিন ধরে তারা বেতন বাড়ানোর আবেদন করে আসছিলেন। এর ধারাবাহিকতায় সোমবার বেলা সাড়ে ১১টার দিকে হরিজন ও পরিচ্ছন্নতাকর্মীরা রংপুর প্রেসক্লাবের সামনে ১১ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

সংবাদ সম্মেলনে হরিজন নেতারা অভিযোগ করে বলেন, সমাবেশ শেষে তারা মিছিল নিয়ে রংপুর সিটি করপোরেশন কার্যালয়ে গেলে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার নির্দেশে তার বাহিনী লোহার রড ও লাঠিসোঁটা নিয়ে তাদের ওপর হামলা চালায়। এতে কমপক্ষে ৩০ জন আহত হন। সানিক বাসফোরের বাঁ পা ভেঙে যায়। গুরুতর আহত পরিচ্ছন্নতাকর্মী হাসান আলীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে। হামলায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন, তাদের কয়েকজনের আঘাত গুরুতর হওয়ায় তাদেরও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হরিজন অধিকার আদায় সংগঠনের সহসভাপতি রাজু বাসফোর বলেন, হামলার ঘটনায় রংপুর মহানগরের কোতোয়ালি থানায় লিখিত অভিযোগ দেয়া হয়েছে। হামলার নির্দেশদাতাসহ দায়ীদের চিহ্নিত করে গ্রেফতার, পরিচ্ছন্নতাকর্মীদের মাসিক বেতন ৯ হাজার টাকা নির্ধারণ এবং ১১ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।

তবে হামলার বিষয়ে কিছুই জানেন না বলে জানান রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি বলেন, বেতন বাড়ানোর দাবিতে হরিজন ও পরিচ্ছন্নতাকর্মীরা আন্দোলন করছেন শুনেছি। তবে তাদের ওপর হামলা করা হয়েছে, এমন অভিযোগ পাইনি।

সারাবাংলা/টিআর

টপ নিউজ ধর্মঘট পরিচ্ছন্নতাকর্মী রংপুর রংপুর সিটি করপোরেশন হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর